লাইফস্টাইল

করোনার নতুন ভ্যারিয়েন্ট ‘বিএ.২.৮৬’ কতটা বিপজ্জনক? জানুন উপসর্গ

বিগত কয়েক সপ্তাহ ধরে বিশ্বজুড়ে আবারও কোভিডের ঘটনা বাড়ছে। ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন ঘোষণা করেছে, করোনার নতুন এক ভ্যারিয়েন্ট ‘বিএ.২.৮৬’ সম্প্রতি আবিষ্কৃত হয়েছে। যা বেশ বিপজ্জনক হতে পারে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। যদিও এ নিয়ে এখনো গবেষণা চলছে।

Advertisement

‘বিএ.২.৮৬’ কতটা বিপজ্জনক?

‘বিএ.২.৮৬’ ভেরিয়েন্টটি বর্তমানে করোনাভাইরাসের সঞ্চালিত স্ট্রেনের চেয়ে বেশি বিপজ্জনক হবে কি না তা জানা যাবে খুব তাড়াতাড়ি। জাতিসংঘের অ্যাজেন্সি বলছে, ‘বিএ.২.৮৬’ যে হুমকি সৃষ্টি করতে পারে তা বোঝার জন্য আরও তথ্যের প্রয়োজন।

আরও পড়ুন: হঠাৎ ওজন বেড়ে কঠিন যেসব রোগের ইঙ্গিত দেয় 

Advertisement

এই ভেরিয়েন্টে নতুন কী আছে?

যেহেতু বিশ্বজুড়ে কোভিড রোগীর সংখ্যা বাড়তে শুরু করেছে ও স্ট্রেনের কয়েক ডজন জেনেটিক পরিবর্তন ভাইরোলজিস্টদেরকে চিন্তিত করে তুলেছে।

এই বৈকল্পিক পরিবর্তনের মধ্যে ভাইরাসের মূল অংশগুলোতে কিছু পরিবর্তন অন্তর্ভুক্ত, যা এটিকে পূর্বের সংক্রমণ বা টিকা থেকে শরীরের প্রতিরোধ ক্ষমতাকে আরও ভালোভাবে ডজ করতে সাহায্য করতে পারে।

ফ্রেড হাচ ক্যানসার সেন্টারের একজন বিবর্তনীয় জীববিজ্ঞানী জেসি ব্লুম বলেন, ডিপ মিউটেশনাল স্ক্যানিং ইঙ্গিত দেয় যে ‘বিএ.২.৮৬’ ভেরিয়েন্টটি প্রি-ওমিক্রন ও প্রথম-প্রজন্মের ওমিক্রন ভ্যারিয়েন্টের দ্বারা নির্গত অ্যান্টিবডি থেকে এক্সবিবি ১.৫ এর মতোই গুরুতর।

Advertisement

আরও পড়ুন: এ সময় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যা খাবেন 

ব্লুম বলেছেন, বৃহস্পতিবার প্রকাশিত স্লাইড ডেক, সিবিএস নিউজ উদ্ধৃত করেছে, ‘বিএ.২.৮৬’ এক্সবিবি.১.৫ ভ্যারি য়েন্টের তুলনায় ৩৬টি মিউটেশন আছে।

বর্তমানে কোভিডের সাধারণ লক্ষণ কী কী?

ব্রিটিশ কোম্পানি জো লিমিটেডের একটি স্বাস্থ্য গবেষণা প্রকল্পের সমীক্ষা অনুসারে, বর্তমানে সাধারণ কোভিড উপসর্গগুলোর মধ্যে আছে- গলা ব্যথা, সর্দি বা বন্ধ নাক, হাঁচি, কফ’সহ বা ছাড়া কাশি, মাথাব্যথা, কর্কশ কণ্ঠস্বর ও পেশী ব্যথা। এসব লক্ষণ দেখলে দ্রুত সতর্ক হওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/জিকেএস