সাহিত্য

জান্নাতুল নাঈমের কয়েকটি কবিতা

তোমায় কাছে পেলে

Advertisement

আমি তোমার কাছে গেলে শিশু হয়ে যাইগোছানো কথারা অগোছালো হয়ে যায়কাঁপা গলায় কথাগুলো অস্পষ্ট হয়ে পড়েআমার যা কিছু তোমায় সব বলে ফেলিগোপনীয় দুঃখ, ব্যথা, কান্না সব যেন তোমারকেবলি তোমার কাছে আমি খোলা বই হয়ে যাই।

আমি তোমায় কাছে পেলে শিশু হয়ে যাইতোমার কঠোরতায় শ্রাবণধারার মতো অশ্রু ঝরেতোমার সমস্ত নির্দেশনা মাথা পেতে নিইতোমার শাসন যেন সুখ হয়ে দাঁড়ায়আমার যা অপ্রকাশ্য তা-ই প্রকাশ হয়ে যায়কেবলি তোমাকে কাছে পেলে কবিতা হয়ে যাই।

আমি তোমার কাছে গেলে পুরোটা তোমার হয়ে যাইআমি তোমায় কাছে পেলে সমস্ত সুখ খুঁজে পাই।

Advertisement

****

অভিনয়

ইদানীং আমি ভয়ংকর মিথ্যা বলা শিখে গেছিসবটুকু তোমার জন্যই,তোমার ভয়, সংশয়, চিন্তা উড়িয়ে দেবার জন্যআমি এখন নাটকের মঞ্চ হয়ে উঠিআমি এখন অভিনয় ধারণ করিআমি তোমাকে ভুলে গিয়েছিইদানীং কথাদের মিথ্যায় ভেসে যাচ্ছি।

ইদানীং সুখে থাকার অভিনয় শিখে গেছিসব যেন তোমার জন্যই,তোমাকে আশ্বস্ত করার জন্যযেন পুরোদমে অভিনয়শিল্পী হয়ে যাচ্ছিমুখোশের অন্তরালে রোজ তোমার জন্য পুড়ে যাইএ যেন গ্রীষ্মের পোড়া শস্যের মতোইইদানীং আমি সুখের অভিনয়ে ভেসে যাচ্ছি।

Advertisement

****

আকস্মিক

সেদিন এক পথিমধ্যে তোমায় দেখেছিচোখে জলে একাকার হয়ে রক্তিম জবা ফুল ফুটেছেক্লান্তি, ব্যস্ততা, জনসমুদ্রে হাজার মুখের ভিড়ে তোমাতেই ডুবেছিতোমার মুখ, চোখ, হাঁটা মুহূর্তেই মুখস্থ করেছিযদি আর কখনো দেখা না হয়আমি আকস্মিক তোমাতেই ফিরে যাবো।

সেদিন আকস্মিক তোমায় জনসমুদ্রে দেখেছিহৃৎপিণ্ডের সংকোচন প্রসারণ বেড়ে গেলোহাত, পা, শরীর অবসন্ন হয়ে যাচ্ছিলতোমার চলে যাওয়ার দিকে তাকিয়ে,এক অদ্ভুত অনন্যশৈলী সময় কাটিয়েছিযদি আর কখনো দেখা না হয়বারবার সেই দিনটায় ফিরে যাবো।

আমি বারবার তোমার প্রেমে ফিরে যাবোআমার রেখে দেওয়া ভালোবাসায় তোমাকেই চাইবোতুমি যে অনন্তকালে এক জনসমুদের প্রেমযা বহমান-একজীবনে তা শেষ হওয়ার নয়।

এসইউ/জিকেএস