লাইফস্টাইল

পুঁই শাকের পাকোড়া তৈরির রেসিপি

গরম একথালা ভাতের সঙ্গে খেতে পারেন, খেতে পারেনও বিকেলের নাস্তায়ও। বলছি পুঁই শাকের পাকোড়ার কথা। রেসিপি জানা থাকলে এটি তৈরি করা যাবে খুব সহজেই। চলুন জেনে নেয়া যাক-

Advertisement

উপকরণ:পুঁই শাকের শুধু পাতা বড় বড় করে কাটা ১ বাটিবেসন ১ কাপচালের গুঁড়া ১ টেবিল চামচকর্নফ্লাওয়ার ১ চা চামচমরিচ গুঁড়া আধা চা চামচহলুদ গুঁড়া আধা চা চামচজিরা গুঁড়া আধা চা চামচআস্ত কালোজিরা আধা চা চামচলবণ স্বাদমতোপানি পরিমাণমতোতেল ভাজার জন্য।

প্রণালি:কেটে রাখা পুঁই শাকের পাতাগুলো ভালোভাবে ধুয়ে পানি ঝড়ানোর জন্য রেখে দিতে হবে। এবার একটি বাটিতে বেসনের সাথে তেল বাদে অন্য সব উপকরণ একসাথে মিশিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করে নিতে হবে । মিশ্রনটা ভালোভাবে মেশাতে হবে যেন এর মধ্যে কোন দলা না থাকে। আর মিশ্রণটি বেশি পাতলা করা যাবে না, একটু ঘন হবে বেশি নয় ।

মিশ্রণ তৈরি হয়ে গেলে ঢেকে রেখে দিন ১০-১৫ মিনিট। ভাজার আগে মিশ্রণটা আবার একটা ছোট চামচের সাহায্যে নেড়ে নিতে হবে ।

Advertisement

ভাজার সময় তেল গরম করে পুঁই শাকের কাটা পাতা এক সাথে ২-৩টা করে নিয়ে বেসনের মিশ্রনে ভালোভাবে ডুবিয়ে তেলে ছাড়ুন। মাঝারি আঁচে ভাজতে হবে। একপাশ ভাজা হয়ে গেলে উল্টে দিন এভাবে বাদামি করে ভেজে ফেলুন সবগুলো।

তেল বেশি গরম হয়ে গেলে চুলার আঁচ কমিয়ে দিন। সাবধানে ভাজুন যেন পুড়ে না যায়, শাক পুড়ে গেলে খেতে ভালো লাগবে না। তেল থেকে তুলে টিস্যুতে রেখে বাড়তি তেল ঝড়িয়ে ফেলুন। ব্যস, তৈরি হয়ে গেল গরম গরম মুচমুচে পুঁই শাকের পাকোড়া ।

এইচএন/এমকেএইচ

Advertisement