লাইফস্টাইল

ইলিশ খিচুড়ি তৈরির রেসিপি

বৃষ্টির দিনে খিচুড়ি না খেলে চলে! আর তার সঙ্গে থাকে যদি এক-আধ টুকরো ইলিশ, তাহলে তো কথাই নেই! সবচেয়ে ভালো হয় দুটি মিলিয়ে ইলিশ খিচুড়ি রান্না করে নিলে। রেসিপি জানেন না? চলুন জেনে নেয়া যাক-

Advertisement

উপকরণ: পোলাওর চাল ৫০০ গ্রামমসুর এবং মুগডাল মিলিয়ে ৪০ গ্রামইলিশ মাছ ৪ টুকরাপেঁয়াজ মিহি করে কাটা ১/২ বাটিরসুন বাটা ১ চা চামচকাঁচামরিচ ৮-১০টিলবণ স্বাদ অনুযায়ীতেজপাতা ২টিরসুন কুচি ১ টেবিল চামচআদা কুচি ২ টেবিল চামচপেঁয়াজ মোটা করে কাটা ১ বাটিহলুদ গুঁড়া ১ টেবিল চামচমরিচ গুঁড়া ১ টেবিল চামচজিরা গুঁড়া ১ চা চামচসরিষার তেলপানি পরিমাণমতো।

প্রণালি : প্রথমে চাল এবং ডাল একসঙ্গে ভালো করে ধুয়ে নিন। একটি পাতিলে তেল গরম করে পেঁয়াজ এবং বাকি সব কুচি করা ও গুঁড়া মসলা এবং স্বাদ অনুযায়ী লবণ দিয়ে মসলা ভালো করে কষিয়ে চাল ও ডাল দিয়ে ভালো করে ভেজে তাতে পরিমাণমতো পানি এবং কাঁচামরিচ দিয়ে ঢেকে রান্না করুন।

এখন একটি কড়াইয়ে সরিষার তেল গরম করে তাতে ইলিশ মাছের টুকরার সঙ্গে অন্যান্য সব বাটা ও গুঁড়া মসলা, কালিজিরা, কাঁচামরিচ এবং স্বাদ অনুযায়ী লবণ দিয়ে মাখা মাখা করে রান্না করে ফেলুন ইলিশ মাছ।

Advertisement

খিচুড়ি রান্না হয়ে এলে অর্ধেক খিচুড়ি তুলে নিয়ে রান্না করা মাছ বিছিয়ে উপরের বাকি রান্না করা খিচুড়ি ঢেকে দিয়ে আর ১০ মিনিট চুলায় রেখে রান্না করে গরম গরম পরিবেশন করুন ইলিশ খিচুড়ি।

এইচএন/এমএস