লাইফস্টাইল

গরুর মাংসের সাদা ভুনা

গরুর মাংসের ভুনা, ঝুরি, কোরমা, কালাভুনা কত কী-ই তো খেয়েছেন। এবার তাহলে চেখে দেখতে পারেন গরুর মাংসের সাদা ভুনা। ভাবছেন এ আবার কেমন রেসিপি! চলুন জেনে নেয়া যাক-

Advertisement

উপকরণ:গরুর মাংস এক কেজিপেঁয়াজ কুঁচি হাফ কাপটক দই দেড় কাপএলাচি ৩/৪টিলবঙ্গ ৪/৫টিদারুচিনি ৩/৪টিজয়ত্রী এক চিমটিবাদাম বাটা এক টেবিল চামচরসুন বাটা ২ টেবিল চামচআদা বাটা দেড় টেবিল চামচজিরা ১ চা চামচকেওড়া জল হাফ টেবিল চামচকাঁচামরিচ ৮/১০টিলবণ পরিমাণমতোতেল হাফ কাপপানি পরিমাণ মতো (যদি লাগে)পেঁয়াজ বেরেস্তা কয়েক টেবিল চামচ।

প্রণালি:মাংস টুকরা করে কেটে ধুয়ে নিন এবং টক দই দিয়ে ভালো করে মিশিয়ে রেখে দিন আধ ঘণ্টা। কড়াইতে তেল গরম করে পেঁয়াজ কুঁচি দিন এবং সামান্য লবণ (হাফ চা চামচ) দিয়ে ভাঁজুন। এলাচি, দারুচিনি দিয়ে দিন।

পেঁয়াজের রঙ তামাটে হয়ে আসলে আগুন মাঝারি আঁচে রাখুন। মশলাগুলো পেঁয়াজে দিয়ে ভালো করে ভেজে নিন। তেল কিছুটা উঠে আসবে এবং ঘ্রাণ বের হবে।

Advertisement

এবার দইয়ে রাখা মাংস দিয়ে দিন। সামান্য একটু পানি দিতে পারেন, ভালো করে মিশিয়ে নিন। এবার ঢাকনা দিয়ে মাঝারি আঁচে মাংস ২০/২৫ মিনিট রাঁধুন। মাঝে মাঝে নেড়ে দিন।

মাংস নরম না হলে আরো কিছু সময় রাখুন, প্রয়োজনে আরো পানি দিতে পারেন। মাংস নরম হয়ে গেলে, লবণ, কয়েকটা কাঁচা ও শুকনা মরিচ দিতে পারেন (ইচ্ছা ও যদি লাগে)। এবার বেরেস্তা গুঁড়া করে ছিটিয়ে দিন। ব্যাস, হয়ে গেল মজাদার গরুর মাংসের সাদা ভুনা।

এইচএন/এমকেএইচ

Advertisement