জাতীয়

ওয়াসার ভাণ্ডালজুড়ি প্রকল্পে ঠিকাদার নিয়োগে চুক্তি সই

দৈনিক ৬ কোটি লিটার পানি সরবরাহ করার লক্ষ্যে দক্ষিণ কোরিয়ার ঠিকাদারি প্রতিষ্ঠান কোরিয়ার তাইইয়ং ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কনস্ট্রাকশনস লিমিটেড কোম্পানির সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে চট্টগ্রাম ওয়াসা। নগরীর একটি হোটেলে সোমবার দুপুরে ওয়াসার ভাণ্ডালজুড়ি প্রকল্প নিয়ে এ চুক্তি স্বাক্ষর হয়।

Advertisement

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অংশ নিয়ে চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক একেএম ফজলুল্লাহ বলেন, নগরবাসীর সুপেয় পানির চাহিদা পূরণে আমরা সর্বদা সচেষ্ট আছি। ইতোমধ্যে শেখ হাসিনা পানি শোধনাগার ও মদুনাঘাট পানি শোধনাগার থেকে নগরীতে পানি সরবরাহ করা হচ্ছে। ওয়াসার নতুন প্রজেক্ট ভাণ্ডালজুড়ি পানি সরবরাহ প্রকল্প নির্মাণ শেষ হলে দক্ষিণ চট্টগ্রামে শিল্পবিপ্লব ঘটবে। নিয়মিত পানি সরবরাহের অভাবে দক্ষিণ চট্টগ্রামে দীর্ঘদিন ধরে শিল্পায়নের প্রসার ঘটছে না। আশা করি এই প্রজেক্ট সমাপ্ত হলে নতুন নতুন শিল্পাঞ্চল গড়ে উঠবে।

এ সময় উপস্থিত ছিলেন, ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রকল্প পরিচালক কিম কাইয়ুং গু, এক্সিকিউটিভ ডিরেক্টর কাইয়ুং লিম, ওয়াসার উপ-ব্যবস্থাপনা পরিচালক (প্রশাসন) গোলাম হোসেন, ওয়াসা বোর্ড সদস্য বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের যুগ্ম মহাসচিব কাজী মহসিন, কাউন্সিলর আবিদা আজাদ এবং প্রকৌশলী জাফর আহমদ সাদিকসহ ওয়াসার কর্মকর্তারা।

প্রসঙ্গত, চট্টগ্রাম ওয়াসার ভাণ্ডালজুড়ি পানি সরবরাহ প্রকল্পে দৈনিক ৬ কোটি লিটার পানি শোধন করা হবে। এই প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ২ হাজার ১২৬ কেটি ৯ লাখ ১২ হাজার টাকা। যার মধ্যে দাতা সংস্থা কোরিয়ান এক্সিম ব্যাংক দেবে ৮২৪ কোটি ৫০ লাখ টাকা, বাংলাদেশ সরকার দেবে ১ হাজার ২৮১ কোটি ৫৯ লাখ ১২ হাজার টাকা ও চট্টগ্রাম ওয়াসা দেবে ২০ কোটি টাকা।

Advertisement

জানা যায়, প্রকল্পটি সম্পন্ন হলে দক্ষিণ চট্টগ্রামের পটিয়া, আনোয়ারা, কর্ণফুলী ও বোয়ালখালী উপজেলায় পানি সরবরাহ করবে ওয়াসা। প্রকল্পের উৎপাদিত পানির ৭৫ ভাগ সরবরাহ হবে শিল্পাঞ্চলে, অবশিষ্ট ২৫ ভাগ বরাদ্দ হবে আবাসিক গ্রাহকদের।

আবু আজাদ/জেএইচ/এমএস