জাতীয়

গ্রিন বাজেট প্রণয়নের সুপারিশ

আসন্ন অর্থবছর পরিবেশবান্ধব ‘গ্রিন বাজেট’ প্রণয়নের সুপারিশ করেছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। এজন্য মন্ত্রণালয়কে একটি প্রস্তাবনা তৈরির জন্য বলেছে সংসদীয় কমিটি। বৃহস্পতিবার (৪ এপ্রিল) সংসদ ভবনে অনুষ্ঠিত পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির তৃতীয় বৈঠকে এ সুপারিশ করা হয়।

Advertisement

কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে সদস্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী মো. শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার, মো. রেজাউল করিম বাবলু এমপি এবং খোদেজা নাসরিন আক্তার হোসেন এমপি অংশ নেন।

বৈঠকে বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের কার্যক্রম, সাংগঠনিক কাঠামো, কর্মবণ্টন এবং এর অধীনস্থ প্রকল্পসমূহ বাস্তবায়নের বিষয়ে আলোচনা হয়।

কমিটি আগামী অর্থবছর জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের বরাদ্দ বৃদ্ধি করে সাতশ কোটি টাকা প্রদানের লক্ষ্যে অর্থ মন্ত্রণালয়ে চিঠি পাঠানোর জন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে। এছাড়া বৈঠকে ফারমার্স ব্যাংকে (বর্তমানে পদ্মা ব্যাংক) রাখা জলবায়ু ট্রাস্ট ফান্ডের স্থায়ী আমানতের টাকা দ্রুত ফেরত পাওয়ার লক্ষ্যে মন্ত্রণালয়কে যথাযথ ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

Advertisement

এইচএস/এমবিআর/এমকেএইচ