সাহিত্য

আমেরিকার জন জে বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচিতে বাঙালি কবির বই

‘বিশ্ব র‌্যাংকিং তালিকায় জন জে বিশ্ববিদ্যালয়ের অবস্থান বেশ উপরের দিকে। ক্রিমিন্যাল সাইকোলজি বিষয়ে এই বিশ্ববিদ্যালয়ের অবস্থান বিশ্বে প্রথম। গ্রন্থটির সম্পাদক অধ্যাপক ভৌমিক জানান, এই মানের কোনো মার্কিন বিশ্ববিদ্যালয়ে এই প্রথম কোনো বাঙালি কবির কবিতা পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত হলো।’

Advertisement

ইউরোপের খ্যাতনামা প্রকাশনা প্রতিষ্ঠান জাস্ট ফিকশন এডিশন সম্প্রতি প্রকাশ করেছে "পোয়েমস অব কাজী জহিরুল ইসলাম"। এই গ্রন্থে নিউ ইয়র্কে বসবাসকারী বাঙালি কবি কাজী জহিরুল ইসলামের ১০৪ টি ইংরেজি কবিতা রয়েছে।

কবি নিজে সরাসরি ইংরেজিতে লিখেছেন ৩২টি কবিতা, বাকিগুলো বাংলা থেকে ইংরেজিতে অনূদিত। অন্যবাদ করেছেন সিদ্দীক মাহমুদ, লুবনা ইয়াসমীন এবং ড. রাজীব ভৌমিক। গ্রন্থটি সম্পাদনা করেন অধ্যাপক ড. রাজীব ভৌমিক। সম্পাদক বইয়ের একটি সাব টাইটেল " পাওয়ার অব ওয়ার্ডস" যোগ করেন। বইটি প্রকাশের কিছুদিনের মধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রের বিশ্বখ্যাত জন জে বিশ্ববিদ্যালয় এটিকে তাদের পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করে, যা বাংলা কবিতার জন্য এক বিরল সম্মান।

বিশ্ব র‌্যাংকিং তালিকায় জন জে বিশ্ববিদ্যালয়ের অবস্থান বেশ উপরের দিকে। ক্রিমিন্যাল সাইকোলজি বিষয়ে এই বিশ্ববিদ্যালয়ের অবস্থান বিশ্বে প্রথম। গ্রন্থটির সম্পাদক অধ্যাপক ভৌমিক জানান, এই মানের কোনো মার্কিন বিশ্ববিদ্যালয়ে এই প্রথম কোনো বাঙালি কবির কবিতা পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত হলো।

Advertisement

উল্লেখ্য যে কাজী জহিরুল ইসলাম বাংলা ভাষার একজন শক্তিমান কবি। ১৮ টি কাব্যগ্রন্থসহ তার প্রকাশিত গ্রন্থ সংখ্যা ৪৯টি। ২০১৯ এর বইমেলায় আরো ৬টি নতুন বই আসছে বলে জানা গেছে। সম্প্রতি তার সম্পাদনায় প্রকাশিত হয়েছে বাঙালি কবিদের ইংরেজি কবিতার সংকলন "আন্ডার দি ব্লু রুফ"। এর দুটি ভলিউম আমাজনে পাওয়া যাচ্ছে যা বাঙালি এবং বিদেশি কাব্যানুরাগীদের মধ্যে ব্যাপক সাড়া জাগিয়েছে।

এইচআর/কেএইচ