ফিচার

কবি যতীন্দ্রপ্রসাদের জন্ম

যতীন্দ্রপ্রসাদ ভট্টাচার্য পল্লীবাংলার এক কবি। ব্রিটিশ ভারতের অধুনা বাংলাদেশের রাজশাহী জেলার নওগাঁ মহকুমার বালিহার গ্রামে ১৮৯০ সালের ২৭ মে জন্মগ্রহণ করেন। পিতা রোহিণীপ্রসাদ ভট্টাচার্য। যতীন্দ্রপ্রসাদের প্রথম ছাত্রজীবন কাটে পিতার কর্মক্ষেত্র ময়মনসিংহের গৌরীপুরে।

Advertisement

১৯০৮ সালে তিনি কাশীপ্রবাসী পিতামহের কাছে চলে যান এবং সেখানে তিন-চার বছরের পড়াশোনা করেন। এখানেই তার কবিত্বের উন্মেষ ঘটে। পরে পড়াশোনার জন্য কলকাতায় থাকার সময় তৎকালীন উদীয়মান কবি ও সাহিত্যিকদের সঙ্গে পরিচয় ঘনিষ্ঠতর হয় এবং ‘ভারতবর্ষ', ‘প্রবাসী’, ‘মানসী’,‘ভারতী’ প্রভৃতি পত্রিকায় কবিতা লিখতে থাকেন।

যতীন্দ্রপ্রসাদ কর্মজীবন শুরু করতে তিনি ময়মনসিংহের গৌরীপুরে ফিরে যান। তখন গৌরীপুরের জমিদার ছিলেন পরম সংস্কৃতি অনুরাগী অতুল বিত্তশালী ব্রজকিশোর রায়চৌধুরী। ব্রজকিশোর রায়চৌধুরী ছিলেন রোহিণীপ্রসাদের কনিষ্ঠ সহোদর রজনীপ্রসাদ ভট্টাচার্য। ময়মনসিংহের গৌরীপুরের জমিদার-পত্নী বিশ্বেশ্বর দেবী তাকে দত্তক নেন এবং নাম হয় ব্রজকিশোর রায়চৌধুরী। তারই কাছারিতে প্রধান নায়েব বা সদর নায়েব হিসেবে কর্মরত ছিলেন। এই সময় তিনি ধনশালী অথচ সংস্কৃতি অনুরাগী জমিদারের সান্নিধ্য পাওয়ার ফলে শিক্ষা, সংস্কৃতি সম্পর্কে স্বাধীন ও উদার মত পোষণের সুযোগ পেয়েছিলেন।

পূর্ববাংলার পল্লী প্রকৃতি সহজ সৌন্দর্য তার সহজ সরল শিশুসুলভ চরিত্রে প্রভাব বিস্তার করেছিল। তিনি রবীন্দ্র প্রভাবিত যুগে জন্মগ্রহণ করে ভাবে ও রূপে বাংলা কাব্যে যে স্বকীয়তা দেখাতে পেরেছেন, সেজন্য তাকে কবি সত্যেন্দ্রনাথ দত্তের ‘উত্তরসাধক’ হিসাবে তুলে ধরেছেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রধান অধ্যাপক ডক্টর আশুতোষ ভট্টাচার্য তার সম্পাদিত গ্রন্থে । কেবল নির্দিষ্ট সীমার মাঝে থাকার কারণে তিনি পরিচিতি তেমন পাননি ১৯৫৩ সালে পাকিস্তান সরকার জমিদারিস্বত্ব অবলুপ্ত করে দিলে তিনি নায়েবপদ থেকে অবসর নিতে বাধ্য হন। এরপর সপরিবারে কলকাতায় চলে আসেন। তার রচিত কাব্যগ্রন্থগুলো হলো-মর্মগাথা, হাসির হল্লা, ছায়াপথ, রামধনু, নভোরেণু।

Advertisement

১৯২৪ সালে ‘বঙ্গবাসী’ পত্রিকার জ্যৈষ্ঠ সংখ্যায় ‘লেনিন’ শীর্ষক কবিতা প্রকাশ হলে তিনি সরকারের বিরাগভাজন হন। রাজরোষ প্রশমনের উদ্দেশ্যে 'ব্রিটন-বীর্য ' কবিতা রচনা করেন। তবে পরবর্তীকালে তার ‘লেনিন’ কবিতা তাকে যথেষ্ট খ্যাতি দান করেছিল এবং কবিতাটি রাশিয়ায় ১৬/১৮ টি প্রাদেশিক ভাষায় অনূদিত হয়েছিল। কবি যতীন্দ্রপ্রসাদ ভট্টাচার্য ১৯৭৫ সালের ১৪ মার্চ কলকাতায় মৃত্যুবরণ করেন।

কেএসকে/এমএস