ফিচার

বব ডিলানের জন্ম

বব ডিলান একজন গায়ক, গীতিকার, সুরকার, ডিস্ক জকি এবং একই সঙ্গে একজন কবি, লেখক ও চিত্রকর। যিনি ১৯৬০-এর দশক থেকে পাঁচ দশকেরও অধিক সময় ধরে জনপ্রিয় ধারার মার্কিন সংগীতের অন্যতম প্রধান পুরুষ হিসেবে প্রতিষ্ঠিত। বব ডিলানের আসল নাম রবার্ট অ্যালেন জিমারম্যান।

Advertisement

১৯৪১ সালের ২৪ মে যুক্তরাষ্ট্রের মিনেসোটার ডুলুথে জন্মগ্রহণ করেন বব। তিনি বড় হন ডুলুথ ও হিবিং এলাকায় লেক সুপিরিয়রের পার্শ্ববর্তী মেসাবি আয়রন রেঞ্জ এলাকায়। যৌবনের অনেকটা সময় রেডিও শুনে কাটিয়েছে। প্রথমদিকে তিনি শুনতেন ব্লুজ ও কান্ট্রি গান যা প্রচারিত হতো শ্রেভেপোর্ট থেকে। পরবর্তীকালে তিনি প্রাথমদিককার রক অ্যান্ড রোল সংগীতের দিকে ঝুঁকে পড়েন।

উচ্চ বিদ্যালয়ে থাকার সময়ে তিনি কয়েকটি ব্যান্ড গঠন করেছিলেন। প্রথম ব্যান্ড ‘দ্য শ্যাডো ব্লাস্টার্স’ বেশিদিন টেকেনি। পরবর্তী ব্যান্ড ‘দ্য গোল্ডেন কর্ডস’ কিছুদিন টিকেছিল। বিদ্যালয়ের প্রতিভা বিকাশ প্রতিযোগিতায় তারা ‘ড্যানি অ্যান্ড দ্য জুনিয়র্সের’ ‘রক অ্যান্ড রোল ইজ হেয়ার টু স্টে’ গানটি এত জোরে গেয়েছিলেন যে বিদ্যালয়ের অধ্যক্ষ মাইক্রোফোন বন্ধ করে দেন।

ডিলানের শ্রেষ্ঠ কাজের মধ্যে অনেকগুলো ১৯৬০ দশকে রচিত হয়েছে। এসময় তিনি আমেরিকান অস্থিরতার প্রতীক বিবেচিত হতেন। ডিলানের প্রথমদিককার গানের কথা ছিল মূলত রাজনীতি, সমাজ, দর্শন ও সাহিত্যিক প্রভাব সংবলিত। এগুলো তখনকার জনপ্রিয় ধারার কথিত নিয়ম বহির্ভূত ছিল এবং এ ধারার বিপরীত হিসেবে ধরা হত। নিজস্ব সঙ্গীত ধারা প্রসারের পাশাপাশি তিনি আমেরিকার বিভিন্ন ঐতিহ্যবাহী সঙ্গীতের প্রতি আকর্ষণ অনুভব করেছেন। তিনি আমেরিকান লোকগীতি ও কান্ট্রি/ব্লুজ থেকে রক অ্যান্ড রোল, ইংরেজ, স্কটিশ, আইরিশ লোকগীতি, এমনকি জ্যাজ সঙ্গীত, সুইং, ব্রডওয়ে, হার্ডরক এবং গসপেলও গেয়েছেন।

Advertisement

২০১৬ খ্রিষ্টাব্দের ১৩ অক্টোবর সুইডিশ একাডেমী তাকে সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ী হিসেবে ঘোষণা করে। তিনি পৃথিবীর প্রথম গীতিকার যিনি নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন। অদ্যাবধি তার বিক্রিত রেকর্ডের সংখ্যা ১০ কোটিরও বেশি। তিনি ১৯৭১ সালে ১ আগস্ট জর্জ হ্যারিসন কর্তৃক আয়োজিত দ্য কনসার্ট ফর বাংলাদেশ এ সংগীত পরিবেশন করেন। ‘কনসার্ট ফর বাংলাদেশ’-এর মাধ্যমে বাংলাদেশের মহান মুক্তিসংগ্রামে বাঙালির পাশে দাঁড়িয়েছেন।

বব ডিলানের কিছু জনপ্রিয় গান হলো-আ হার্ড রেইনস আ-গনা ফল, ব্লোয়িং ইন দ্য উইন্ড, ইট টেকস আ লট টু লাফ, লাভ মাইনাস জিরো, জাস্ট লাইক আ ওম্যান, দ্য টাইমস দে আর এ চেঞ্জিং, লাইক এ রোলিং স্টোন, হ্যান্ডেল উইথ কেয়ার, শেল্টার ফ্রম দ্য স্টোর্ম ইত্যাদি।

সাহিত্যে নোবেল পুরস্কার ছাড়াও অসংখ্য পুরস্কার ও সম্মাননা পেয়েছেন বব ডিলান। এর মধ্যে উল্লেখযোগ্য হলো-গ্র্যামি অ্যাওয়ার্ড, গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড এবং অস্কার জিতেছেন। টাইম ম্যাগাজিনের প্রকাশিত বিংশ শতকের শ্রেষ্ঠ ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় তার নাম রয়েছে। ২০০৪ সালে রোলিং স্টোন ম্যাগাজিন প্রকাশিত সর্বকালের শ্রেষ্ঠ ১০০ গায়ক ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১০ আগস্ট ২০০৭ তারিখে তালিকায় দ্য বিটলসের পর বব ডিলান দ্বিতীয় অবস্থান দখল করেছেন। ১৯৯০ সালে ফরাসি সংস্কৃতি মন্ত্রী জ্যাক ল্যাং কর্তৃক কমান্ডার দেস আর্টস এট দেস লেটার্স উপাধি, ২০০০ সালে রয়্যাল সুইডিশ একাডেমি অব মিউজিক থেকে পোলার মিউজিক পুরস্কার এবং ২০০৭ সালে সংস্কৃতিতে প্রিন্স অব অস্ট্রিয়াস পুরস্কার লাভ করেন।

কেএসকে/জেআইএম

Advertisement