ফিচার

প্রমথ চৌধুরী ও অবনীন্দ্রনাথ ঠাকুরের জন্ম

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

৭ আগস্ট ২০২২, রোববার। ২৩ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা১৮২১- মিসৌরি আমেরিকার ২৪তম রাজ্যে পরিণত হয়।১৯১৪- অস্ট্রিয়া-হাঙ্গেরির বিরুদ্ধে ফ্রান্স যুদ্ধ ঘোষণা করে।১৯২০- প্রথম বিশ্বযুদ্ধে পরাজিত ওসমানিয় সাম্রাজ্যের সঙ্গে মিত্র পক্ষের একটি ঐতিহাসিক চুক্তি স্বাক্ষরিত হয়।১৯৪৫- দ্বিতীয় বিশ্বযুদ্ধের অন্তিম লগ্নে জাপান নিঃশর্ত আত্মসমর্পণ করতে বাধ্য হয়।২০০৭- বাংলাদেশের আকাশ থেকে বিশাল আকৃতির একটি বরফ খণ্ড পড়ে রাজশাহীর পুঠিয়া উপজেলার বিড়ালদহ মাজারের পাশের একটি বাড়ির ক্ষয়ক্ষতি হয়।

জন্ম১৮৬৮- বাঙালি প্রাবন্ধিক, কবি ও লেখক প্রমথ চৌধুরী। পৈতৃক নিবাস বর্তমান বাংলাদেশের পাবনা জেলার অন্তর্গত চাটমোহর উপজেলার হরিপুর গ্রামে। তিনি বিংশ শতাব্দীতে একাধারে একজন প্রাবন্ধিক, কবি ও ছোটগল্পকার ছিলেন। তার ছদ্মনাম ছিল বীরবল। তার শিক্ষাজীবন ছিল অসাধারণ কৃতিত্বপূর্ণ। কলকাতা হেয়ার স্কুল থেকে এন্ট্রান্স ও সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে এফ এ পাস করেন। প্রেসিডেন্সি কলেজ থেকে ১৮৮৯ সালে বিএ(অনার্স)দর্শন, ১৮৯০সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে প্রথম শ্রেণীতে এমএ ডিগ্রী লাভ করেন এবং পরে ব্যারিস্টারি পড়ার জন্য বিলাত যান। কর্মজীবন শুরু করেন কলকাতা হাইকোর্টে আইনব্যবসা দিয়ে। এরপর কিছুকাল কলকাতা বিশ্ববিদ্যালয়ের আইন কলেজে পড়িয়েছেন। একসময় তিনি ঠাকুর এস্টেটের ম্যানেজার ছিলেন।

Advertisement

১৮৭১- ভারতীয় চিত্রশিল্পী এবং লেখক অবনীন্দ্রনাথ ঠাকুর। তিনি প্রিন্স দ্বারকানাথ ঠাকুরের প্রপৌত্র এবং মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুরের তৃতীয় ভ্রাতা গিরীন্দ্রনাথ ঠাকুরের পৌত্র ও গুণেন্দ্রনাথ ঠাকুরের কনিষ্ঠ পুত্র। দাদা গগনেন্দ্রনাথ ঠাকুর। বিশ্বকবি রবীন্দ্রনাথের ভ্রাতুষ্পুত্র হলেন অবনীন্দ্রনাথ। শকুন্তলা,ক্ষীরের পুতুল,জোড়াসাঁকোর ধারে ইত্যাদি তার উল্লেখযোগ্য গ্রন্থ। ১৯১৩ সালে লন্ডনে অবনীন্দ্রনাথ ঠাকুরের চিত্রপ্রদর্শনী অনুষ্ঠিত হয় এবং তিনি ইংরেজ সরকারের কাছ থেকে সি আই ই উপাধি লাভ করেন। কলকাতা বিশ্ববিদ্যালয় তাকে ডক্টর অব লিটারেচার ডিগ্রি প্রদান করে ১৯২১ সালে।১৮৭৬- একজন ওলন্দাজ নর্তকী মাতা হারি।১৯৫৯- জিম্বাবুয়ের সাবেক আন্তর্জাতিক ক্রিকেটার ও ধারাভাষ্যকার আলী শাহ।১৯৬৬- মার্কিন ব্যবসায়ী এবং উইকিপিডিয়ার সহপ্রতিষ্ঠাতা জিমি ওয়েলস।

মৃত্যু১৮১৩- বাংলা গদ্যসাহিত্যের আদি লেখকদের একজন রামরাম বসু।১৯৪১- ভারতবর্ষের প্রথমনোবেল বিজয়ী বাঙালি কবি ও সাহিত্যিক রবীন্দ্রনাথ ঠাকুর।১৯৭১- বাঙালি কবি, সাংবাদিক ও রাজনীতিবিদ সরোজ দত্ত।২০১১- ব্রিটিশ এজেন্ট হিসেবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষের দিকে কাজ করেছেন ন্যান্সি ওয়েক।

কেএসকে/এমএস

Advertisement