লাইফস্টাইল

গরমেও সতেজ থাকবেন যেভাবে

রোদ, গুমোট গরম, ধুলোবালি- এই হচ্ছে এই সময়ের চিত্র। আর এসবই আমাদের ত্বকের জন্য বেশ ক্ষতিকর। এসময় যদি আমরা ত্বকের সঠিক যত্ন না নেই তাহলে খুব সহজেই তা মলিন হতে শুরু করবে। ত্বকের যত্ন মানে কিন্তু শুধু মুখ নয়, হাত-পায়ের পরিচর্যাও করতে হবে। জেনে নিন কোন উপায়গুলো মেনে চলতে পারলে গরমকাল সহনীয় হবে, ফুরফুরে থাকতে পারবেন সারাদিন-

Advertisement

আরও পড়ুন : মুখে নাছোড়বান্দা দাগ? জেনে নিন দূর করার উপায়

এক্সফোলিয়েটত্বকের উপরে জমে যাওয়া ডেড সেল নিয়মিত তুলে না ফেললে ত্বক বিবর্ণ ও নিষ্প্রভ দেখায়। সপ্তাহে দুই থেকে তিনদিন গোসলের সময় সারা শরীরে বডি স্ক্রাব দিয়ে এক্সফোলিয়েট করুন। শুধু গ্রীষ্মে নয়, সারা বছর এক্সফোলিয়েট করলে ত্বক থাকবে নরম আর উজ্জ্বল।

সানস্ক্রিনইউভি এ ও ইউভি বি প্রতিরোধকারী সানস্ক্রিন ব্যবহার করুন, এসপিএফ অন্তত 30 থেকে 70-এর মধ্যে থাকা চাই। সানস্ক্রিন মাখার সময় কার্পণ্য করবেন না, পর্যাপ্ত পরিমাণ মাখুন।

Advertisement

হালকা মেকআপচড়া রোদে স্বাভাবিক মেকআপহীন মুখচোখই দেখতে সবচেয়ে ভালো লাগে। ফাউন্ডেশন মাখলে তার উপর এসপিএফ যুক্ত ফেস পাউডার বুলিয়ে নিন। ঠোঁটে লিপস্টিকের বদলে মাখুন টিন্টেড লিপ বাম বা গ্লস। এড়িয়ে চলুন চোখের মেকআপ।

প্রচুর পানি পান করুনপ্রতিদিন অন্তত আট গ্লাস পানি পান করতেই হবে। শরীর থেকে টক্সিন ধুয়ে বের করে দিতে পারে একমাত্র পানি। ফলের রস, সবজির স্টু, ডাবের পানি পেলেই খান।

বডি লোশন মাখুনগরমের উপযোগী হালকা মিষ্টি গন্ধের একটা বডি লোশন কিনে ফেলুন। গোসলের পরে সারা শরীরে মাখুন।

আরও পড়ুন : গরমে ভাইরাস জ্বরের ভয়? সুস্থ থাকতে যা করবেন

Advertisement

পায়ের যত্ন নিনগ্রীষ্মে সাধারণত আমরা পা-খোলা স্যান্ডেল পরি, তাই পায়ের উপর দিয়ে সারাদিন প্রচুর ঝক্কি যায়। তাই নিয়মিত পায়ের যত্ন করতেই হবে। ফুট স্ক্রাব দিয়ে পা এক্সফোলিয়েট করুন সপ্তাহে তিনবার। শোয়ার সময় ভালো কোনো ফুট ক্রিম মেখে নিন। পা নরম থাকবে।

এইচএন/এমএস