জাতীয়

মেয়র-পেশাজীবীদের বৈঠকে অগ্নিকাণ্ড প্রতিরোধে দুই সিদ্ধান্ত

অগ্নিকাণ্ড প্রতিরোধে বিভিন্ন করণীয় বিষয় নিয়ে পেশাজীবীদের সঙ্গে মতবিনিময় সভা করেছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

Advertisement

রোববার ডিএনসিসি নগর ভবনে অগ্নিকাণ্ড প্রতিরোধে বিভিন্ন পেশাজীবীদের সঙ্গে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভায় দুটি সিদ্ধান্ত গৃহীত হয়ছে বলে জানিয়েছেন ডিএনসিসির প্রধান জনসংযোগ কর্মকর্তা এ এস এম মামুন।

সিদ্ধান্তগুলো হচ্ছে- অগ্নিকাণ্ডের কারণ ও করণীয় সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি করা। এ লক্ষ্যে বিভিন্ন গণমাধ্যমে গণবিজ্ঞপ্তি প্রচার করা, অডিও-ভিজুয়াল প্রস্তুত করে তা গণমাধ্যমে প্রচার করা।

Advertisement

পাশাপশি একটি কমপ্লায়েন্স টিম গঠন করা। ডিএনসিসি, বুয়েট, বিভিন্ন সোসাইটি, ফায়ার সার্ভিসের সমন্বয়ে টিমটি গঠন করা হবে। এ টিমটি মূলত বিভিন্ন ভবন পরিদর্শন করে অগ্নিঝুঁকি নিরসনে যথেষ্ট ব্যবস্থা গ্রহণ করেছে কি না তা পর্যবেক্ষণ করবে। তাছাড়া অগ্নি-প্রতিরোধে কমপ্লায়েন্স টিম বিভিন্ন পাবলিক ভবন যেমন- স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, হাসপাতাল, মার্কেট ইত্যাদি পর্যবেক্ষণ করবে।

মতবিনিময় সভায় অন্যদের মধ্যে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল হাই, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সৈয়দ ফরহাত আনোয়ার, সেন্টার ফর আরবান স্টাডিজের অধ্যাপক নজরুল ইসলাম, বুয়েটের অধ্যাপক মেহেদী আনসারী, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সাবেক মহাপরিচালক ব্রিগেডিয়ার (অব.) আলী আহমেদ, স্থপতি ইকবাল হাবিব, ব্যবসায়ী নেতা রুবানা হক প্রমুখ উপস্থিত ছিলেন।

এএস/এনএফ/জেআইএম

Advertisement