ক্যাম্পাস

প্রাধ্যক্ষের পদত্যাগের দাবিতে রোকেয়া হলের অফিস কক্ষে তালা

প্রাধ্যক্ষ অধ্যাপক জিনাত হুদার পদত্যাগসহ চার দফা দাবিতে রোকেয়া হলের অফিস কক্ষে তালা দিয়েছে ছাত্রীরা। শুক্রবার (১৫ মার্চ) রাত ১১টার দিকে প্রাধ্যক্ষের কক্ষসহ হল অফিসের অন্যান্য কক্ষে তালা দেন তারা।

Advertisement

এর আগে বৃহস্পতিবার (১৪ মার্চ) ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে অনশন স্থগিত করেন শিক্ষার্থীরা। শুক্রবার রাত ১০টায় আল্টিমেটাম শেষ হয়।

রোকেয়া হলের আন্দোলনকারী ছাত্রী মৌসুমী বলেন, ‘আমাদের আল্টিমেটামের ২৪ ঘণ্টা শেষ হয়ে গেছে। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসনের কেউ আসেনি। আমরা আমাদের হল প্রভোস্টকে অবাঞ্ছিত ঘোষণা করেছি। এ ছাড়া প্রশাসনের কেউ না আসায় আমরা সবাই মিলে হল অফিস তালা দিয়েছি।’ তিনি আরও বলেন, ‘যখন নতুন প্রভোস্ট আসবে তখন তার কাছে চাবি হস্তান্তর করা হবে।’ বুধবার (১৩ মার্চ) বিকেল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে কারচুপির অভিযোগে হল প্রভোস্টের পদত্যাগ ও পুনর্নির্বাচন সহ চার দফা দাবিতে অনশন শুরু করে পাঁচ ছাত্রী। বৃহস্পতিবার রাতে প্রাধ্যক্ষ শিক্ষার্থীদের অনশন ভাঙাতে এসে তোপের মুখে চলে যান। এ সময় কয়েকজন অসুস্থ হয়ে পড়লে অনশন স্থগিত করেন ছাত্রীরা।

তাদের চার দফা দাবি হলো রোকেয়া হল সংসদে নিরপেক্ষ নির্বাচন দিতে হবে; সাধারণ শিক্ষার্থীদের নামে মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে; আন্দোলনকারীদের নিরাপত্তা দিতে হবে এবং হল প্রভোস্ট জিন্নাত হুদাকে পদত্যাগ করতে হবে।

Advertisement

উল্লেখ্য, ডাকসু নির্বাচনে সহ-সভাপতি (ভিপি) নির্বাচিত হন কোটা সংস্কার আন্দোলনের নেতা নুরুল হক নুর। তিনি পান ১১ হাজার ৬২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন পান ৯ হাজার ১২৯ ভোট।

নির্বাচনে সাধারণ সম্পাদক (জিএস) পদে জয়লাভ করেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। এ ছাড়া সহ-সাধারণ সম্পাদক (এজিএস) নির্বাচিত হন ঢাবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন।

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) পুনর্নির্বাচনের দাবিতে ভুখা মিছিলে অনশনরত তিন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েন। তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। শুক্রবার (১৫ মার্চ) বিকেলে রাজু ভাস্কর্যের সামনে থেকে এই মিছিলটি শুরু হয়।

তার আগে অনশনরত দুইজন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েন। প্রথমে অনশনকারী শিক্ষার্থী অনিন্দ্য মণ্ডল অসুস্থ হয়ে পড়েন। পরে শুক্রবার সকালে অসুস্থ হয়ে পড়েন দৃষ্টিপ্রতিবন্ধী রবিউল ইসলাম।

Advertisement

এমএইচ/এসআর