জাতীয়

রেলে বছরে ৯ কোটি যাত্রী পরিবহন

বাংলাদেশ রেলওয়ে ২০১৬-১৭ অর্থবছরে ৭ কোটি ৭৮ লাখ এবং ২০১৭-১৮ অর্থবছরে ৯ কোটি ৫৭ হাজার যাত্রী পরিবহন করেছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। মঙ্গলবার জাতীয় সংসদে ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীর প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

Advertisement

নূরুল ইসলাম জানান, বাংলাদেশ রেলওয়ের সঙ্গে ভারতীয় রেলওয়ের সংযোগের জন্য রয়েছে সাতটি ইন্টারচেঞ্জ পয়েন্ট। এসব ইন্টারচেঞ্জ পয়েন্টের মধ্যে বর্তমানে চারটি চালু এবং বাকি তিনটি ইন্টারচেঞ্জ পয়েন্ট চালুর উদ্যোগ গ্রহণ করা হয়েছে। পাশাপাশি নতুন দু’টি ইন্টারচেঞ্জ পয়েন্ট চালুর পদক্ষেপ নেয়া হয়েছে।

মন্ত্রী জানান, বাংলাদেশ ও ভারতের মধ্যে চালু থাকা ইন্টারচেঞ্জগুলো হলো- দর্শনা (বাংলাদেশ)-গেদে (ভারত), বেনাপোল (বাংলাদেশ)-পেট্রাপোল (ভারত), রহনপুর (বাংলাদেশ)-সিঙ্গাবাদ (ভারত), বিরল (বাংলাদেশ)-রাধিকাপুর (ভারত)।

আলী আজমের (ভোলা-২) প্রশ্নের জবাবে রেলমন্ত্রী জানান, সরকার গঠনের পর ২০০৯ সাল থেকে এ পর্যন্ত মোট এক লাখ ৮ হাজার ৬১৬ কোটি ৩৭ লাখ টাকা ব্যয়ে ৮১টি প্রকল্প নিয়েছে আওয়ামী লীগ। এ পর্যন্ত ৬৪টি প্রকল্প সমাপ্ত হয়েছে। ২০১৮-১৯ অর্থবছরে এডিপিতে বাংলাদেশ রেলওয়েতে ৪৫টি বিনিয়োগ প্রকল্প এবং তিনটি কারিগরি সহায়তা প্রকল্প অর্থ্যাৎ ৪৮টি উন্নয়ন প্রকল্প অন্তর্ভুক্ত আছে। চলতি অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে রেলওয়ের জন্য মোট ১১ হাজার ৩৩ কোটি ৪৮ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

Advertisement

মন্ত্রী জানান, নতুন অনুমোদিত রেলওয়ে মহাপরিকল্পনায় জুলাই ২০১৬ থেকে জুন ২০৪৫ সাল পর্যন্ত ছয়টি পর্যায়ে বাস্তবায়নের জন্য পাঁচ লাখ ৫৩ হাজার ৬শ ৬২ কোটি টাকা ব্যয়ে মোট ২৩০টি প্রকল্প অন্তর্ভুক্ত আছে।

এইচএস/এমএসএইচ/এমআরএম/জেআইএম