খেলাধুলা

ধর্ম অবমাননার দায়ে নিষিদ্ধ ইতালিয়ান মিডফিল্ডার

ধর্ম নিয়ে আপত্তিকর মন্তব্য করে এক ম্যাচের জন্য নিষিদ্ধ হলেন ইতালি জাতীয় দল এবং উদিনেসের মিডফিল্ডার রোল্যান্ডো মান্দ্রাগোরা। সিরি-আয় সাম্পদোরিয়ার বিপক্ষে ম্যাচের সময় এমন কাণ্ড ঘটান তিনি, যা টেলিভিশন ক্যামেরায় ধরা পড়ার পর মান্দ্রাগোরাকে এই শাস্তি দিয়েছে দেশটির ফুটবল অ্যাসোসিয়েশন।

Advertisement

ইতালিতে ব্লাফসেমি (ধর্ম অবমাননা) আইন খুব কঠোর। মান্দ্রাগোরা জনসম্মুখে কিছু বলেননি। মাঠের মধ্যে রাগের মাথায় তিনি চিৎকার করেছিলেন, যেটি টেলিভিশন ক্যামেরায় ধরা পড়ে। মাঠে রেফারি সেটি দেখেননি।

তবে টেলিভিশন ফুটেজ দেখার পর ইতালিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন মান্দ্রাগোরাকে এক ম্যাচের জন্য নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। ভিডিও ফুটেজে দেখা যায়, ম্যাচের ৪৮ মিনিটের সময় স্রষ্টা এবং মাতা ম্যারিকে নিয়ে আপত্তিকর কিছু বলছেন এই মিডফিল্ডার।

২০১০ সালে শৃঙ্খলাজনিত আইন হওয়ার পর প্রথমবার শাস্তি পান চিয়েভো কোচ ডোমেনিকো ডি কার্লো। আইন প্রবর্তনের প্রথম সপ্তাহেই শাস্তি পান পার্মার খেলোয়াড় ডেভিড লাঞ্জাফেমও। চলতি বছর ইনস্টাগ্রামে একটি ভিডিও পোস্ট করে শাস্তির মুখে পড়েছিলেন রাদজা নায়ংগোলান। বেলজিয়াম জাতীয় দলের এই ফুটবলারকে ১ লাখ ইউরো জরিমানা করা হয়েছিল। পরে তিনি সামাজিক যোগাযোগমাধ্যমে ক্ষমা চান।

Advertisement

এমএমআর/এমএস