খেলাধুলা

সাফের আগেও সংস্কার বঙ্গবন্ধু স্টেডিয়ামে!

 

এই তো আড়াই মাস আগে আবাহনী ও ভারতের ব্যাঙ্গালুরু এফসির মধ্যেকার এএফসি কাপের ম্যাচের জন্য বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের ফ্লাডলাইটে বসানো হলো নতুন বাল্ব। ঠিকমতো আলো না জ্বললে ভেন্যুর গায়ে পড়বে কালো দাগ, ম্যাচ সরিয়ে নেবে এএফসি- এমন শঙ্কার পরই জাতীয় ক্রীড়া পরিষদ তড়িঘড়ি করে নতুন বাল্ব লাগিয়ে দিলো ফ্লাডলাইটে। আড়াইমাস পর আবার আলোচনায় ফ্লাডলাইট। এবার সাফ চ্যাম্পিয়নশিপ সামনে রেখে।

Advertisement

৪ থেকে ১৫ সেপ্টেম্বর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে হবে সাফ চ্যাম্পিয়নশিপ। দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় ও মর্যাদার এ টুর্নামেন্ট সামনে রেখে আবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সংস্কারের তোড়জোড়। এটা অবশ্য নতুন কিছু নয়। এ স্টেডিয়ামে কোনো খেলা সামনে এলেই এ কাজের প্রয়োজন হয়। সংস্কারে বঙ্গবন্ধু স্টেডিয়ামের জুড়ি মেলা ভার!

সাফ সামনে রেখে জরুরী হয়ে পড়েছে স্টেডিয়ামের খেলোয়াড়দের সাজঘর সংস্কার ও ফ্লাডলাইটের আলো বাড়ানো। যে আলো ছড়ায় এখন বঙ্গবন্ধু স্টেডিয়ামের ফ্লাডলাইট তা আন্তর্জাতিক মানের নয়; কিন্তু কখনোই জাতীয় ক্রীড়া পরিষদ রহস্যজনক কারণে স্থায়ীভাবে কোনো সংস্কার কাজ করে না। যখন কোনো আন্তর্জাতিক খেলা বা টুর্নামেন্ট আসে তখনই ‘উঠ ছেরি তোর বিয়ে’র মতো শুরু হয়ে নানা কাজ।

এক ভেন্যুতে টুর্নামেন্ট। প্রতিদিন দুটি করে খেলা। যার অর্থ চারটি সাজঘর প্রস্তুত করতে হবে আন্তর্জাতিক মানের করে। সাফ এবং বাফুফে থেকে জাতীয় ক্রীড়া পরিষদকে বারবার তাগাদা দিচ্ছে সব ঠিক করতে। জাতীয় ক্রীড়া পরিষদ সূত্রে জানা গেছে, দুই একদিনের মধ্যেই তারা প্রয়োজনীয় সংস্কার কাজ শুরু করবে।

Advertisement

হাতে সময় কম। সাফ চ্যাম্পিয়নশিপের স্পন্সর লাগাডিয়া স্পোর্টসের প্রতিনিধি আসছেন ভেন্যু দেখতে। সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল জাগো নিউজকে বলেছেন, ‘১ আগস্ট স্পন্সর প্রতিষ্ঠানের লোক আসার কথা বঙ্গবন্ধু স্টেডিয়াম দেখতে। এ প্রতিনিধি নিশ্চয়ই খুশি হওয়ার মতো কিছু দেখবেন না। কারণ, রোববার জাতীয় ক্রীড়া পরিষদের পরিকল্পনা বিভাগের এক কর্মকর্তা কাজ ‘শুরু করছি সহসা’ বললেও কবে শুরু হবে তা বলা মুশকিল।’

বঙ্গবন্ধু স্টেডিয়াম সংস্কারের কোটি কোটি টাকার বাজেট হলে যত দ্রুত পাস হয়, ছোট-খাটো ক্ষেত্রে তা হয় না। এ নিয়ে ক্রীড়াঙ্গনে নানা রসাত্মক কথা ভাসে। তারপরও বছরের পর বছর দেশের প্রধান এ স্টেডিয়ামের সংস্কার চলছে। হয়তো চলতেই থাকবে। নামে আন্তর্জাতিক স্টেডিয়াম হলেও বাস্তবে অনেক কিছুই আন্তর্জাতিক মানের নয় এ স্টেডিয়ামের। মাঠ, ড্রেসিং রুম, ফ্লাড লাইট, মেডিকেল রুম- কত কিছুই না প্রয়োজন আধুনিক করা। তবে সময় কম বলে সাফ চ্যাম্পিয়নশিপের আগে ড্রেসিং রুম সংস্কার আর ‘অতি জরুরী’ ফ্লাডলাইটের আলো বাড়ানোর দিকেই নজর জাতীয় ক্রীড়া পরিষদের। কোন বাজেট তৈরি হয়নি। যুব ও ক্রীড়া মন্ত্রণালয় নির্দেশনা দিয়েছে কাজ শুরু করতে। সে নির্দেশনা পেয়ে নেমে পড়ছে জাতীয় ক্রীড়া পরিষদও।

আরআই/আইএইচএস/এমআরএম

Advertisement