জাতীয়

গাড়ি পার্কিংয়ে ইজারা বিজ্ঞপ্তি ডিএসসিসি’র

গাড়ি পার্কিংয়ে রাজধানীর বাবুবাজর ব্রিজের নিচে নবনির্মিত পার্কিং স্থানে ‘এ’ থেকে ‘ডি’ পর্যন্ত চারটি ব্লকে গাড়ি পার্কিং ইজারা বিজ্ঞপ্তি প্রকাশ করে দরপত্র আহ্বান করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)।

Advertisement

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা মোহম্মাদ কামরুল ইসলাম চৌধুরী স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই পার্কিংয়ের চারটি ব্লক সর্বমোট ২৮০৫১.১২ বর্গফুট খোলা জায়গার জামানত ইজারা দরের ২০ শতাংশ, আর এর মেয়াদ কাল হবে ১ বছর।

দরপত্রের সিডিউল মূল্য ধরা হয়েছে ৭ হাজার ৬০০ টাকা। দরপত্র সিডিউল বিক্রয়ের শেষ তারিখ ৩টি পর্যায়ে যথাক্রমে ১, ১৫ ও ২৯ মার্চ নির্ধারণ করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের জনসংযোগ কর্মকর্তা উত্তম কুমার রায়।

Advertisement

অন্যদিকে যানজট নিরসনে গাড়ি পার্কিংয়ের জন্য রাজধানীর বিভিন্ন সড়কে অস্থায়ীভাবে কিছু জায়গা চিহ্নিত করে তাতে পার্কিং ব্যবস্থা চালু করার জন্য দুই সিটি কর্পোরেশনকে চিঠি দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। সম্প্রতি ডিএমপির ট্রাফিক বিভাগ থেকে পাঠানো ওই চিঠিতে পার্কিংয়ের জন্য অস্থায়ীভাবে রাস্তার পাশে খোলা জায়গা বেছে নেয়া হয়েছে। কোন পার্কিংয়ে কতটি গাড়ি পার্ক করা যাবে, তাও নির্ধারণ করে দিয়েছে ডিএমপি ট্রাফিক বিভাগ।

ই-টোকেন সিস্টেমের মাধ্যমে এসব স্থানে পার্কিং ব্যবস্থা চালু করে রাজস্ব আয়ের পরামর্শ দেয়া হয়েছে। ডিএমপি’র ওই চিঠির পর বিভিন্ন স্থানে গাড়ি পার্কিংয়ের সিদ্ধান্ত নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। অন্যদিকে উত্তর সিটি কর্পোরেশন খুব শিগগিরই এ বিষয়ে সিদ্ধান্ত নিবে জানা গেছে।

দক্ষিণ সিটি করর্পোরেশনের সম্পত্তি বিভাগ সূত্রে জানা গেছে, ডিএমপি থেকে চিঠি পাওয়ার পর সমন্বয় করে একটা চূড়ান্ত তালিকা করবে তারা। সম্প্রতি সেবা সংস্থাগুলো নিয়ে সিটি কর্পোরেশনের এক সমন্বয় সভায় যানজট সংক্রান্ত আলোচনা হয়েছে। ওই সভায় ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মো. বিলাল বলেন, ডিএমপির সঙ্গে আলোচনা করে গাড়ি পার্কিং ও পুলিশ বক্স নির্মাণের তালিকা তৈরি করা হয়েছে। ডিএসসিসির মেগা প্রকল্পের মাধ্যমে এগুলোর নির্মাণ কাজ চলমান। এরই মধ্যে অনেকগুলো পার্কিং স্থান চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে বেশ কয়েকটি লিজ দেয়া হয়েছে। বাকিগুলো ইজারা দেয়ার কাজ চলমান আছে।

এএস/এমবিআর/এমএস

Advertisement