সাহিত্য

দেখা হলো এবং অন্য কবিতা

দেখা হলো

Advertisement

আবার দেখা হলোএই দিনের অপেক্ষায় সবটুকু নিয়ে বসে ছিলামতোমার জন্য ভেঙে দিই যতসব অনশনতোমার জন্য ভেঙে দিই যতসব সত্তাতোমার জন্য ভেঙে দিই মনখানিতোমার জন্য আমাকে নতুনভাবে রোজ গড়িশুধু একটিবার প্রাণ ভরে দেখার জন্য অসাধ্যকে সাধন করি।

আবার দেখা হলোমুগ্ধতা, মায়ায় সবটুকু নিয়ে বসে ছিলামতোমার জন্য ভেঙে দিই সব নীরবতাতোমার জন্য ভেঙে দিই সব নিয়ম-কানুনের সমষ্টিতোমার জন্য ভেঙে দিই আমিত্ব নিয়ে আহাজারিতোমার জন্য এই আমি রোজ অন্য আমি হয়ে উঠিশুধু একটি ঝলক মুখখানি দেখতে শত অবহেলা চাপা দিই।

****

Advertisement

তুমিময়

দেখা হলেই মরে যাইবুকের ভেতর পুরোনো কথারা বিদীর্ণ করেতোমার চোখে তাকাতে গিয়ে নিস্তেজ হয়ে যাইভবিষ্যৎ অন্ধকারে ভেসে ওঠেহৃদয়ের ঘুরপাকে শরীরে ভারসাম্যে হারিয়ে ফেলি।

দূরে গেলেও মরে যাইকান্নায় পৃথিবীতে জলোচ্ছ্বাস নেমে আসেঅস্থিরতায়, অসহ্য বিয়োগে ঘুমহীনতা মিছিলে নেমে যায়মিছিলের অনিয়মে জীবন এলোমেলো হয়ে ওঠেঘুমহীন রাতের মুনাজাতের সবটুকু তুমিময় হয়ে ওঠে।

****

Advertisement

ওলটপালট

বরং আমাকে একেবারে শূন্য করে দাওতবুও আর ধীরে ধীরে শূন্য করো নাআমার ওসব এখন ভালো লাগে নাপৃথিবীর নেশা তোমার মাস্তুলেই থাকুকতখন এখনো-মৃত্যুর মুখোমুখি দাঁড়িয়ে বলবোএক মিনিটের জন্য হলেও অর্ধাঙ্গ হিসাবে চেয়েছি।

বরং আমার কান্না মুছে দাওআর কান্নার জলস্রোত এনো নাওইসব বিয়োজনে আমাকে রেখো নাএকটু ভালোবাসা আমার চোখে দাওআজও কালও-নিশ্বাস বন্ধ হওয়ার এক মিনিট আগেও বলবোআমি শুধু তোমার সাথে সংসারের গ্লানি চেয়েছি।

অন্য সম্পর্কে আর ডেকো নাতুমি ডাকলেই সব ওলটপালট হয়ে যায়।

এসইউ/