ফিচার

ঋতুপর্ণ ঘোষের প্রয়াণ দিবস

ঋতুপর্ণ ঘোষ ছিলেন একজন ভারতীয় বাঙালি চলচ্চিত্র পরিচালক, অভিনেতা, লেখক, গীতিকার। ১৯৬৩ সালের ৩১ আগস্ট কলকাতায় তার জন্ম। তার বাবা-মা উভয়েই চলচ্চিত্র জগতের সঙ্গে যুক্ত ছিলেন। বাবা সুনীল ঘোষ ছিলেন তথ্যচিত্র-নির্মাতা ও চিত্রকর।

Advertisement

ঋতুপর্ণ ঘোষ সাউথ পয়েন্ট হাই স্কুলের ছাত্র ছিলেন। যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে ডিগ্রি অর্জন করেন। তার কর্মজীবন শুরু হয়েছিল একটি বিজ্ঞাপন সংস্থার ক্রিয়েটিভ আর্টিস্ট হিসেবে। ১৯৮০-র দশকে বাংলা বিজ্ঞাপনের দুনিয়ায় বেশ কিছু জনপ্রিয় এক লাইনের শ্লোগান লিখে দিয়েছিলেন তিনি। সেই সময় কলকাতায় ইংরেজি ও হিন্দি বিজ্ঞাপনগুলো বাংলায় অনুবাদ করে চালানো হত।

ঋতুপর্ণ বাংলায় স্বতন্ত্র বিজ্ঞাপনী শ্লোগানের ধারা সৃষ্টি করেন। তার সৃষ্ট বিজ্ঞাপনগুলোর মধ্যে শারদ সম্মান ও বোরোলিনের বিজ্ঞাপনদুটি বিশেষ জনপ্রিয় ছিল। কোনো কোনো সমালোচকের মতে, (বিজ্ঞাপনী চিত্র নির্মাণের মাধ্যমে) দর্শকদের কাছে আবেদন পৌঁছে দেওয়ার এক বিশেষ দক্ষতা তিনি অর্জন করেছিলেন, যা তার ছবি বিশেষ করে মধ্যবিত্ত বাঙালি সমাজে জনপ্রিয় করে তোলে।

তার পরিচালনায় প্রথম ছবি হিরের আংটি ১৯৯২ সালে মুক্তি পায়। ১৯৯৪ সালে তার দ্বিতীয় ছবি উনিশে এপ্রিল মুক্তি পায়। তার আরও কিছু উল্লেখযোগ্য সিনেমা-হীরের আংটি, উনিশে এপ্রিল, তিতলি, দহন, বাড়িওয়ালি, অসুখ, উৎসব, চোখের বালি, অন্তরমহল, দোসর, শুভ মহরত, নৌকাডুবি, আরেকটি প্রেমের গল্প, সব চরিত্র কাল্পনিক ইত্যাদি।

Advertisement

ঋতুপর্ণ ঘোষ ছিলেন সত্যজিৎ রায়ের অনুরাগী। দুই দশকের কর্মজীবনে ১২বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। এছাড়া বম্বে ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অ্যাওয়ার্ড, বার্লিন ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অ্যাওয়ার্ড, কলাকার অ্যাওয়ার্ডস, পুসান ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অ্যাওয়ার্ড, লোকার্নো ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অ্যাওয়ার্ড, কারলোভি ভ্যারি ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অ্যাওয়ার্ড, ডউভিল এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল অ্যাওয়ার্ড, শিকাগো ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অ্যাওয়ার্ড পেয়েছেন তিনি। ২০১৩ সালের ৩০ মে কলকাতায় মৃত্যুবরণ করেন।

কেএসকে/জিকেএস