ফিচার

নন্দিত কবি হেলাল হাফিজের জন্ম

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

০৭ অক্টোবর ২০২১, বৃহস্পতিবার। ২২ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ

ঘটনা১৮৭১- শিকাগোয় ভয়াবহ অগ্নিকাণ্ডে ২৫০ জন অগ্নিদগ্ধ হয়ে নিহত হন এবং ৯৫ হাজার মানুষ গৃহহীন হয়।১৯৫০- কলকাতায় মাদার তেরেসার মিশনারিজ অব চ্যারিটি প্রতিষ্ঠিত হয়।১৯৫৮- প্রেসিডেন্ট ইস্কান্দার মির্জা কর্তৃক পাকিস্তানে সামরিক শাসন জারি করা হয়।১৯৮১- হোসনি মোবারক মিশরের প্রেসিডেন্ট নির্বাচিত হন।১৯৯৫- ইন্দোনেশিয়ার সুমাত্রায় ভূমিকম্পে শতাধিক মানুষ নিহত হয়।

জন্ম১৭৭৫- জয়গোপাল তর্কালঙ্কার, বাঙালি লেখক ও সংস্কৃত পণ্ডিত।১৯১২- অশোক কুমার সরকার, বাঙালি সাংবাদিক ও সাবেক সম্পাদক।১৯১৪- বেগম আখতার, হিন্দুস্তানি শাস্ত্রীয় সংগীতের গজল, দাদরা ও ঠুমরি গায়িকা।১৯৪৮- হেলাল হাফিজ, বাংলাদেশের একজন নন্দিত কবি।১৯৫২- হাসান ফকরী, বাংলাদেশি কবি, গীতিকার, নাট্যকার ও প্রাবন্ধিক।১৯৭৮- জহির খান, ভারতীয় ক্রিকেটার।১৯৮৪- সালমান বাট, পাকিস্তানি ক্রিকেটার।

Advertisement

মৃত্যু১৭০৮- গুরু গোবিন্দ সিংহ, শিখ ধর্মের দশম গুরু।১৮৪৯- এডগার অ্যালান পো, মার্কিন কবি, গল্পকার, সম্পাদক ও সমালোচক।১৯৭৮- আকবর উদ্দীন, বাঙালি নাট্যকার, ঔপন্যাসিক, অনুবাদক ও জীবনীকার।২০১৫- নয়ীম গহর, বাংলাদেশি গীতিকার।২০১৬- জন গ্লিসন, অস্ট্রেলীয় ক্রিকেটার।

দিবসবিশ্ব সেরেব্রাল পালসি দিবস।

এসইউ/এএসএম

Advertisement