ফিচার

মাশরাফির জন্ম ও স্টিভ জবসের প্রয়াণ

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

Advertisement

০৫ অক্টোবর ২০২১, মঙ্গলবার। ২০ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ

ঘটনা১৭৮৯- ফরাসি বিপ্লবের সূচনা হয়।১৮৬৪- ঘূর্ণিঝড়ে কলকাতা ও সংলগ্ন অঞ্চলে ১৭ হাজার লোকের মৃত্যু হয়।১৯১০- তুরস্কের শাসন থেকে বুলগেরিয়া স্বাধীনতা লাভ করে।১৯৪৭- কলকাতা ফিল্ম সোসাইটি স্থাপিত হয়।২০০২- ডেটন শান্তিচুক্তির পর নিজস্ব তত্ত্বাবধানে প্রথম সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়।

জন্ম১৮৮৭- মার্টিন লুথার কিং, নোবেল পুরস্কার বিজয়ী ফরাসি বিচারক।১৮৯৪- ধূর্জটিপ্রসাদ মুখোপাধ্যায়, বাঙালি লেখক ও অর্থনীতিবিদ।১৮৯৫- হেমন্তকুমার বসু, অনুশীলন সমিতির সদস্য ও ভারতের স্বাধীনতা সংগ্রামী।১৯০৬- মীরা দত্তগুপ্ত, ভারতের স্বাধীনতা সংগ্রামের বিপ্লবী ও জননেত্রী।১৯৮৩- মাশরাফি বিন মুর্তজা, বাংলাদেশি ক্রিকেটার ও সংসদ সদস্য।১৯৮৭- নাজমুল হোসেন, বাংলাদেশি ক্রিকেটার।

Advertisement

মৃত্যু১৯৬৮- যোগেন্দ্রনাথ মণ্ডল, আধুনিক পাকিস্তানের রাজনৈতিক ব্যক্তিত্ব।১৯৭৪- আবুল হাশিম, ভারত উপমহাদেশের বাঙালি রাজনীতিবিদ।১৯৮৪- মুজিবুর রহমান খাঁ, বাঙালি সাংবাদিক ও সাহিত্যিক।১৯৮৫- আবদুস সাত্তার, বিচারপতি ও বাংলাদেশের অষ্টম রাষ্ট্রপতি।২০১১- স্টিভ জবস, অ্যাপল ইনকর্পোরেশনের প্রতিষ্ঠাতা ও সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা।২০২০- মনসুর উল করিম, একুশে পদকপ্রাপ্ত বাংলাদেশি চিত্রশিল্পী ও অধ্যাপক।

দিবসবিশ্ব শিক্ষক দিবস।

এসইউ/জেআইএম

Advertisement