লাইফস্টাইল

টক মিষ্টি ইলিশ রাঁধবেন যেভাবে

ইলিশের যেকোনো পদই খেতে ভালোলাগে। ইলিশ ভাজা, ইলিশ দোপেঁয়াজা, দই ইলিশ, সর্ষে ইলিশ তো খাওয়া হয়ই, নতুনত্ব আনতে চাইলে রাঁধতে পারেন টক মিষ্টি ইলিশ। চলুন রেসিপি জেনে নেই-

Advertisement

উপকরণ :ইলিশ মাছ ৬-৭ টুকরাপেঁয়াজ বাটা- ১/২ কাপপেঁয়াজ কুচি- ১/৪ কাপতেল- ১/৩ কাপহলুদ গুঁড়া- ১/২ চা চামচমরিচ গুঁড়া- ১ টেবিল চামচআস্ত কাঁচা মরিচ ফালি ৪-৫ টিতেতুলের মাড়- ১/৪ কাপআদা বাটা- ১ চা চামচচিনি- ১/৪ কাপপাঁচ ফোড়ন ভাজা গুঁড়া- ১/৪ চা চামচকালোজিরা- ১/৪ চা চামচ।

প্রণালি :প্রথমে একটি কড়াইতে তেল গরম হতে দিন। মাছের টুকরাগুলো সামান্য হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া ও লবণ দিয়ে মাখিয়ে গরম তেলে ভেজে নিন। একটি পাত্রে এই ভাজা মাছ তুলে রাখুন। এবার পেয়াজ কুচি গরম তেলে বাদামি করে ভেজে নিন।

এরপর এতে তেতুলের মাড়, কাঁচা মরিচ ও চিনি বাদে বাকি উপকরণ দিয়ে কষিয়ে নিন। অর্থাৎ, আদা বাটা, পেয়াজ বাটা, মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া ও কালোজিরা দিয়ে মসলা কষিয়ে নিন। এবার এই কষানো মসলায় তুলে রাখা ভাজা ইলিশ মাছ কষিয়ে নিন। মসলাতে মাছ কষানো হয়ে গেলে এবার তেতুলের মাড়, কাঁচা মরিচ ও চিনি দিয়ে ১৫-২০ মিনিট অল্প আঁচে রান্না করুন। ব্যস! হয়ে গেল সুস্বাদু টক মিষ্টি ইলিশ।

Advertisement

এইচএন/জেআইএম