লাইফস্টাইল

হালিম তৈরির রেসিপি

ইফতারে হালিম খেতে পছন্দ করেন অনেকেই। তবে তার বেশিরভাগই বাইরে থেকে কিনে আনা। বাইরে থেকে কেনা খাবার কিন্তু সব সময় নিরাপদ নয়। তাই নিশ্চিন্ত থাকতে চাইলে ঘরেই তৈরি করুন হালিম। চলুন রেসিপি জেনে নেয়া যাক-

Advertisement

আরও পড়ুন : সেহরিতে স্বাস্থ্যকর দই মুরগির রেসিপি

উপকরণ : মাংস রান্নার জন্য : মাংস ২ কেজিপেঁয়াজ ৩০০ গ্রামআদা ২০ গ্রামরসুন ৩০ গ্রামধনে গুঁড়া ২০ গ্রামহলুদ গুঁড়া ১ টেবিল চামচমরিচ গুঁড়া ২ টেবিল চামচএলাচ গুঁড়া ১ টেবিল চামচদারুচিনি গুঁড়া ১ টেবিল চামচজিরা ভাজা গুঁড়া ২০ গ্রামতেল ১০০ গ্রাম।

ডাল রান্নার জন্য: মসুরের ডাল ৫০ গ্রামমটর ডাল ৫০ গ্রামমুগ ডাল ৫০ গ্রামমাষকলাইয়ের ডাল ১০০ গ্রামচাল ৫০ গ্রামগম ৫০ গ্রামধনে গুঁড়া ১ চা-চামচআদা বাটা ২ চা-চামচরসুন বাটা ২ চা-চামচমরিচ গুঁড়া ১ চা-চামচহলুদ আধা চা-চামচলবণ স্বাদমতো।

Advertisement

প্রণালি: একটি পাত্রে তেল গরম করুন। গরম তেলে পেঁয়াজ ভাজুন যতক্ষণ পর্যন্ত না হালকা খয়েরি রঙ ধারণ করে। সব মসলা একে একে পাত্রে ঢালুন। মাংস ঢালুন এবং রান্না করুন। আরেকটি পাত্র চুলায় দিন এবং তাতে। ডাল, চাল এবং সব উপকরণ ঢেলে রান্না করুন। রান্না হয়ে এলে মাংসটি ডালের পাত্রে ঢেলে দিন।

আরও পড়ুন : পাবদা মাছের ঝোল রাঁধবেন যেভাবে

পেঁয়াজ ভাজা, কাঁচা আদা, সবুজ মরিচ, পুদিনা পাতা, ধনেপাতা কুচি, জিরার গুঁড়া ভাজা, লাল মরিচ ভাজা গুঁড়া ও লেবু দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

এইচএন/পিআর

Advertisement