জাতীয়

‘তামাক নিয়ন্ত্রণ পদক’ পেলেন ৩ ব্যক্তি ও প্রতিষ্ঠান

তামাকবিরোধী কার্যক্রমে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ তিন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ‘তামাক নিয়ন্ত্রণ পদক-২০১৯’ প্রদান করেছে ‘জাতীয় তামাকবিরোধী প্ল্যাটফর্ম’।

Advertisement

বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে রোববার (১২ মে) রাজধানীর আগারগাঁওয়ে পিকেএসএফ মিলনায়তনে ‘তামাক চাষ নিয়ন্ত্রণে বিকল্প আয় বর্ধনমূলক ফসল উৎপাদন’ শীর্ষক সেমিনার ও তামাক নিয়ন্ত্রণ পদক প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এ বছর অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্তকে ব্যক্তি ক্যাটাগরিতে, ইয়াং পাওয়ার ইন সোস্যাল অ্যাকশন (ইপসা) কে প্রতিষ্ঠান ক্যাটাগরিতে এবং বাংলাদেশ ক্যান্সার সোসাইটিকে গবেষণা/প্রকাশনা ক্যাটাগরিতে ‘তামাক নিয়ন্ত্রণ পদক’ প্রদান করা হয়।

এছাড়া তামাক নিয়ন্ত্রণ সংক্রান্ত গবেষণামূলক কার্যক্রম সম্পাদনে উৎসাহ প্রদান করার জন্য জাতীয় তামাকবিরোধী প্ল্যাটফর্মের পক্ষ থেকে তরুণ গবেষক হিসেবে সৈয়দা সাজিয়া আফরোজ রুম্পাকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়।

Advertisement

অনুষ্ঠানে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, জাতীয় অধ্যাপক আব্দুল মালিক, পিকেএসএফের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ, পরিচালক আব্দুল করিম প্রমুখ উপস্থিত ছিলেন।

সেমিনারে ‘তামাক চাষ নিয়ন্ত্রণে বিকল্প আয় বর্ধনমূলক ফসল উৎপাদন’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন পিকেএসএফের মহাব্যবস্থাপক ড. শরীফ আহমেদ চৌধুরী।

উল্লেখ্য, দেশজুড়ে তামাক নিয়ন্ত্রণে কাজ করার লক্ষ্যে ২০১৭ সালে ‘জাতীয় তামাকবিরোধী প্ল্যাটফর্ম’ গঠন করা হয়। পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) নেতৃত্বে গঠিত এই প্ল্যাটফর্ম ‘তামাক নিয়ন্ত্রণ পদক’ প্রদানসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে।

এএস/জেইউ/এমবিআর/এমএস

Advertisement