জাতীয়

ফকিরাপুলে ওয়াসা ও খিলগাঁও উচ্চ বিদ্যালয়ে দুদকের অভিযান

রাজধানীর ওয়াসার ফকিরাপুল মডস জোন ও খিলগাঁও উচ্চ বিদ্যালয়ে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বৃহস্পতিবার (২৮ মার্চ) দুদকের হটলাইন ১০৬-এ অভিযোগ পাওয়ার পর দুদক এ অভিযান চালায়।

Advertisement

দুদকে অভিযোগ আসে, খিলগাঁও উচ্চ বিদ্যালয়ে ব্যবহারিক পরীক্ষার নামে অতিরিক্ত ফি আদায় করা হচ্ছে। এদিকে পানি কেনার সিরিয়াল ভঙ্গ করে ঘুষের বিনিময়ে ট্রাকের পানি বিক্রয় চলছে ওয়াসার ফকিরাপুল মডস জোনে। এ দুটি অভিযোগের প্রেক্ষিতে সহকারী পরিচালক জেসমিন আক্তারের নেতৃত্বে একটি টিম অভিযান চালায়।

দুদক জানায়, অভিযানকালে পানির জন্য যে চাহিদাপত্র ও রেজিষ্টার আছে দুদক টিম তা খতিয়ে দেখে। এছাড়া যেসব গ্রাহক তাদের পানির চাহিদার কথা জানিয়েছেন তাদের সঙ্গে ফোনের মাধ্যমে যোগাযোগ করে এবং তাদের অভিযোগের বিষয়গুলো তদারক করে সংস্থাটি। কিছু গ্রাহক রাস্তার নির্মাণ কাজের জন্য এবং দূরত্বের জন্য ট্রাকের পানি পেতে বিলম্ব হচ্ছে বলে জানান।

সরেজমিনে কয়েকটা বিল যাচাই-বাছাই করার পর দুদক টিমের কাছে প্রতীয়মান হয়, মডস-৬ জোনে বেশিরভাগ ভবনে আবাসিক ও বাণিজ্যিক কার্যক্রম একই সঙ্গে চলমান, কিন্তু তাদের মিটার একটি এবং বিল আসে পানির ব্যবহারকে সমানুপাতে হিসেব করে। এসব ভবনে আবাসিকের এবং বাণিজ্যিকের জন্য আলাদা কোনো মিটারের ব্যবস্থা নেই।

Advertisement

উপ-প্রধান রাজস্ব কর্মকর্তা জানান, এ বিষয়ে তাদের কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিলেই তারা আলাদাভাবে একই ভবনে সাব-মিটার বসাতে পারবেন। দুদক টিম মিটার পদ্ধতি আধুনিকায়নের জন্য কিছু সুপারিশ ও নির্দেশনামূলক অনুরোধ করে।

আরেক অভিযানে খিলগাঁও উচ্চ বিদ্যালয় ব্যবহারিক পরীক্ষার নামে অতিরিক্ত আদায়কৃত অর্থের অভিযোগের সত্যতা যাচাই করেছে দুদক। দুদক অভিযোগ কেন্দ্রে অভিযোগ আসে, খিলগাঁও উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিকট হতে পরীক্ষায় বেশি নম্বর দেয়ার প্রতিশ্রুতি দিয়ে অবৈধভাবে অর্থ আদায় করা হয়েছে। এ প্রেক্ষিতে সহকারী পরিচালক মাহবুবুল আলমের নেতৃত্বে উক্ত বিদ্যালয়ে অভিযান পরিচালনা করে দুদক এনফোর্সমেন্ট টিম। দুদক টিম অভিভাবক ও শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে অভিযোগটির সত্যতা সম্পর্কে নিশ্চিত হন।

বিষয়টি বিদ্যালয়ের প্রধান শিক্ষককে অবহিত করলে, তিনি আগামী ৩ এপ্রিল অবৈধভাবে আদায়কৃত ১ লক্ষ ৫০ হাজার টাকা শিক্ষার্থীদের ফেরত দিতে নোটিশ জারি করেন।

এমইউ/এমএসএইচ/এমএস

Advertisement