জাতীয়

কারখানা-গোডাউনে বাধ্যতামূলক অগ্নিনির্বাপণ ব্যবস্থা রাখার নির্দেশ

কারখানা-গোডাউনে বাধ্যতামূলকভাবে অগ্নিনির্বাপণ ব্যবস্থা রাখার জন্য ব্যবসায়ীদের নির্দেশ দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

Advertisement

মঙ্গলবার (১২ মার্চ) পুরান ঢাকার ইসলামবাগ ঈদগাহ মাঠে আয়োজিত টাস্কফোর্স অভিযান নিয়ে ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ নির্দেশ দেন।

মেয়র সাঈদ খোকন বলেন, কারখানা-গোডাউনের নিরাপত্তা রক্ষার্থে পর্যাপ্ত পানি, বালুসহ বাধ্যতামূলকভাবে অগ্নিনির্বাপণ ব্যবস্থা রাখতে হবে। অগ্নিনির্বাপণ বিষয়ে সতর্কতামূলক প্রশিক্ষণ গ্রহণে আগ্রহীদের তালিকা ব্যবসায়ীদের পক্ষ থেকে পাওয়া গেলে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মাধ্যমে তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

তিনি বলেন, অগ্নিকাণ্ডের সূত্রপাত হওয়ার প্রথম ১৫-২০ মিনিট সবচেয়ে গুরুত্বপূর্ণ। এসময়ই আগুন নিয়ন্ত্রণে তাৎক্ষণিক ব্যবস্থা করা গেলে ক্ষয়ক্ষতি উল্লেখযোগ্য পরিমাণে কমিয়ে আনা সম্ভব। সেজন্য ব্যবসায়ীদের অবশ্যই এ বিষয়ে সচেতন হতে হবে।

Advertisement

মেয়র সাঈদ খোকন প্রতিষ্ঠানগুলোতে অগ্নিনির্বাপণ ব্যবস্থা কার্যকর করা হয়েছে কি না তা পরীক্ষার জন্য স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরের নেতৃত্বে পঞ্চায়েত, বিভিন্ন ব্যবসায়ী প্রতিনিধি ও সংশ্লিষ্টদের নিয়ে কমিটি গঠনের প্রস্তাব দেন।

সাঈদ খোকন আরও বলেন, প্লাস্টিক দানা ও প্লাস্টিক চিপস, পিভিসি (পলিভিনাইল ক্লোরাইড) রিসাইকেল প্লাস্টিক চিপস, টেক্সটাইল পিগমেন্ট বিভিন্ন ধরনের মেটালিক অক্সাইড অতিমাত্রায় দাহ্য ও বিপজ্জনক পদার্থের তালিকাভুক্ত নয় বিধায় এসব প্রতিষ্ঠানকে টাস্কফোর্সের অভিযানের আওতার বাইরে থাকবে।

স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর হাজি মোহাম্মদ জাহাঙ্গীর আলম বাবুলের সভাপতিত্বে সভায় ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমানসহ বিভিন্ন ব্যবসায়ী প্রতিনিধি উপস্থিত ছিলেন।

এএস/এমবিআর/পিআর

Advertisement