আন্তর্জাতিক

ভারতীয় দু’টি বিমান ভূপাতিত করার দাবি পাকিস্তান সেনাবাহিনীর

পাকিস্তানি আকাশসীমায় অনুপ্রবেশের অভিযোগে গুলি চালিয়ে ভারতের দুটি যুদ্ধবিমান ভূপাতিত করার দাবি করেছে পাকিস্তান সেনাবাহিনী। অন্যদিকে, জম্মু-কাশ্মীরে আকাশসীমা লঙ্ঘনের সময় পাকিস্তানি একটি বিমান ভূপাতিত করার পাল্টা দাবি জানিয়েছে ভারত।

Advertisement

বুধবার সকালের দিকে পাল্টাপাল্টি বিমান ভূপাতিত করার এই দাবি করেছে পাকিস্তান এবং ভারত। পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) মহাপরিচালক মেজর জেনারেল আসিফ গফুর বলেছেন, ভারতের বিমান বাহিনীর একটি বিমান পাক-অধিকৃত কাশ্মীরে, অন্যটি ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে ভূপাতিত হয়েছে।

তিনি বলেছেন, ভারতের ভূপাতিত বিমানের একজন পাইলটকে আটক করা হয়েছে। এদিকে, এ ঘটনার পর পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতি প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, পাকিস্তানি আকাশসীমার ভেতরেই বিমান বাহিনীর বিমান টহল দিয়েছে। এই টহলের উদ্দেশ্য, আমাদের আত্মরক্ষার অধিকার রয়েছে।

আরও পড়ুন : কাশ্মীরে ভারতীয় যুদ্ধবিমান বিধ্বস্ত, ২ পাইলট নিহত 

Advertisement

পাকিস্তান বলছে, উত্তেজনা বৃদ্ধি কোনো অভিপ্রায় আমাদের নেই। কিন্তু জোরপূর্বক যদি তার হয়, তাহলে সেজন্য আমরা পুরোপুরি প্রস্তুত রয়েছি।

বুধবার সকালের দিকে জম্মু-কাশ্মীরের রাজৌরি ও নওশেরা সেক্টরের আকাশসীমায় অনুপ্রবেশ করে পাকিস্তানি বিমান এফ-১৬। পরে ভারতীয় বিমানবাহিনীর টহল বিমানের ধাওয়ায় পালিয়ে যাওয়ার সময় রাজৌরি সেক্টরে পাক বিমান থেকে বোমা ফেলে যায় বলে নাম প্রকাশে অনিচ্ছুক ভারতীয় কর্মকর্তারা জানিয়েছেন।

এদিকে, আকাশসীমা লঙ্ঘন করে পাল্টাপাল্টি বিমান ভূপাতিত করার দাবি জানালেও উভয় দেশের বিমানের কোনো পাইলট হতাহত হয়েছে কি-না তা নিশ্চিত করেনি কোনো পক্ষই। এর আগে বুধবার সকালে জম্মু-কাশ্মীরে ভারতীয় বিমান বাহিনীর যুদ্ধ বিমান এমআই-১৭ বিধ্বস্ত হয়ে দুই পাইলট নিহত হয়েছে।

আরও পড়ুন : কাশ্মীরে বোমা ফেলেছে পাক জঙ্গি বিমান : পিটিআই 

Advertisement

গত ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামায় ভয়াবহ আত্মঘাতী জঙ্গি হামলায় ভারতের কেন্দ্রীয় আধা সামরিক বাহিনীর (সিআরপিএফ) কমপক্ষে ৪৬ সদস্য নিহত হয়। ওই হামলার দায় স্বীকার করেছে পাকিস্তানভিত্তিক জঙ্গি গোষ্ঠী জয়েশ-ই-মোহাম্মদ। এরপর থেকেই ভারত এবং পাকিস্তানের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে।

পুলওয়ামা হামলার জবাবে মঙ্গলবার ভোর সাড়ে তিনটার দিকে কাশ্মীর সীমান্ত থেকে ৮০ কিলোমিটার দূরে পাক অধিকৃত কাশ্মীরের বালাকোটে জয়েশ-ই-মোহাম্মদ জঙ্গিগোষ্ঠীর ঘাঁটিতে অভিযান পরিচালনা করে ভারতের বিমান বাহিনী ।

ভারত বলছে, ওই অভিযানে জয়েশ-ই-মোহাম্মদের অন্তত ৩০০ জঙ্গি নিহত হয়েছে। তবে পাকিস্তানের দাবি, ভারতের অভিযানে কোনো হতাহতের ঘটনাই ঘটেনি। বালাকোটের বাসিন্দারা বার্তাসংস্থা রয়টার্সকে বলেছেন, তারা গভীর রাতে প্রচণ্ড শব্দ শুনেছেন। তবে এতে কেউই নিহত হয়নি।

In response to PAF strikes this morning as released by MoFA, IAF crossed LOC. PAF shot down two Indian aircrafts inside Pakistani airspace. One of the aircraft fell inside AJ&K while other fell inside IOK. One Indian pilot arrested by troops on ground while two in the area.

— Maj Gen Asif Ghafoor (@OfficialDGISPR) February 27, 2019

এসআইএস/এমকেএইচ