আইন-আদালত

সরকারি ডাক্তারদের প্রাইভেট প্রাকটিস বন্ধে লিগ্যাল নোটিশ

সরকারি ডাক্তারদের প্রাইভেট প্রাকটিস বন্ধে আইনি (লিগ্যাল) নোটিশ পাঠিয়েছেন এক আইনজীবী। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) সভাপতি এবং বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতিকে এই নোটিশ পাঠানো হয়।

Advertisement

মঙ্গলবার রেজিস্ট্রি ও ডাকযোগে সুপ্রিম কোর্টের আইনজীবী আব্দুস সাত্তার পালোয়ান সংশ্লিষ্টদের প্রতি এই নোটিশ পাঠান। পরে জাগো নিউজকে এই তথ্য নিশ্চিত করেন আইনজীবী নিজে।

তিনি জানান, নোটিশে অনলাইন পোর্টাল জাগো নিউজ এ রোববার (২৮ জনুয়ারি) ৭টা ২৪ মিনিটে প্রকাশিত 'ব্যক্তিগত চেম্বারে চিকিৎসক, সরকারি হাসপাতালে রোগীর মৃত্যু' শিরোনামে প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করা হয়েছে। একই শিরোনামে দৈনিক কালের কণ্ঠে আজ (২৯ জানুয়ারি) মঙ্গলবার প্রকাশিত প্রতিবেদনটিও সংযুক্ত করা হয় নোটিশে।

নোটিশে বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টার মধ্যে এই নোটিশের জবাব দেয়ার জন্য এবং প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে বলা হয়েছে।

Advertisement

তবে বেঁধে দেয়া এই সময়ের কোনো পদক্ষেপ গ্রহণ না করলে হাইকোর্টে রিট দায়ের করা হবে বলে জানিয়েছেন নোটিশ প্রদানকারী আইনজীবী।

নোটিশে আরো বলা হয়, সরকারি চিকিৎসকদের থেকে চিকিৎসা পাওয়া প্রতিটি নাগরিকের সাংবিধানিক অধিকার। কিন্তু সম্প্রতি নিজ কর্মস্থল সরকারি হাসপাতাল রেখে অনেক ডাক্তার তার ব্যক্তিগত চেম্বারে চিকিৎসা দিচ্ছেন। সরকারি হাসপাতালের কর্মঘণ্টা চলাকালে সরকারি ডাক্তারদের এমন অসদাচারণ আইনের দৃষ্টিতে অপরাধ। তাই সরকারি ডাক্তারদের প্রাইভেট প্রাকটিস বন্ধে পদক্ষেপ গ্রহণ করতে সংশ্লিষ্টদের এ নোটিশ পাঠানো হয়।

এফএইচ/এসএইচএস/আরআইপি

Advertisement