আন্তর্জাতিক

বিজেপির ডাল-খিচুড়ির রেকর্ড

রোববার দিল্লিতে একটি র‌্যালী উপলক্ষে ৫ হাজার কেজি খিচুড়ি রান্না করেছে ভারতীয় জনতা পার্টি বিজেপি। বিশ্ব রেকর্ড তৈরির লক্ষ্যে এত পরিমাণে এমন একটি খাবার রান্নার আয়োজন করেছে দলটি। এই খাবারটি তৈরি হয় চাল ও ডাল দিয়ে। আর এই চাল-ডাল নিয়ে আসা হয়েছে দলিত পরিবারগুলো থেকে।

Advertisement

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়েছে, দিল্লির রামলীলা ময়দানে একটি সভা উপলক্ষে এমন আয়োজন করেছে বিজেপি। এই খিচুরি পরিবেশন করা হবে দলের কর্মী ও সমর্থকদের। দলিতদের জন্য বিজেপি নেতৃত্বধীন কেন্দ্রীয় সরকার কী করেছে এই সভার মাধ্যমে তুলে ধরবেন দলটির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ।

২০১৭ সালের নভেম্বরে ভারতের নামকরা রাধুনী সঞ্জীব কাপুর ৯৮১ কেজি খিচুড়ি রান্না করেছিলেন। খিচুড়ি রান্নার হিসেবে এটি এখনও বিশ্বের সবচেয়ে বেশি খিচুড়ি রান্নার রেকর্ড। রাজধানী নয়া দিল্লিতে খাদ্য মন্ত্রণালয়ের আয়োজনে অনুষ্ঠিত ‘ওয়ার্ল্ড ফুড ইন্ডিয়া’ উৎসবে অংশ নিয়ে এই বিপুল পরিমাণ খিচুড়ি রান্না করেছিলেন তিনি।

এমনিতেই দলিতদের উন্নয়ন নিয়ে বিরোধীদের সঙ্গে একাধিকবার সংঘাতে জড়িয়েছে বিজেপি। ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের অভিযোগ, দলিতদের জন্য প্রতিশ্রুতি অনুযায়ী কাজ করেনি কেন্দ্রের বিজেপি নেতৃত্বাধীন মোদি সরকার। কংগ্রেসের এমন অভিযোগের জবাব দিতে এই সভার আয়োজন করেছে বিজেপি।

Advertisement

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী অভিযোগ করেন, দলিতদের দাবি-দাওয়া উপেক্ষা করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জন্তরমন্তরের সেই সভায় রাহুল বলেন, ‘সব কিছুর পেছনে মানুষের উদ্দেশ্য থেকে। প্রধানমন্ত্রী চান দলিতরা প্রান্তিক হয়েই থাকুক। তিনি যদি দলিতদের নিজের হৃদয়ে জায়গা দিতেন তাহলে সেভাবে নীতি তৈরি করতেন। নিজের বইয়ের এক জায়গায় প্রধানমন্ত্রী লিখেছেন দলিতরা বাড়ি পরিস্কার করলে ভালো লাগে।’

এসএ/জেআইএম