আন্তর্জাতিক

এক দশক ধরে কোমায় থাকা নারীর সন্তান প্রসব

গত এক দশক ধরে কোমায় আছেন এক নারী। যুক্তরাষ্ট্রের আরিজোনা অঙ্গরাজ্যের ফিওনিক্সের একটি চিকিৎসা কেন্দ্রই তার আপাত আবাস। সেখানে ২৪ ঘণ্টাই তাকে নজরদারিতে থাকতে হয়। এর মাঝেই ঘটে গেল রোমহর্ষক এক ঘটনা।

Advertisement

বড়দিনের পর থেকে ওই নারীর প্রসব বেদনা শুরু হয়। চিকিৎসার দায়িত্বে থাকা চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা পুরো ঘটনায় হতবাক হয়ে যান। শেষ পর্যন্ত ২৯ ডিসেম্বর কোমায় থাকা অবস্থাতেই সন্তানের জন্ম দেন ওই নারী।

হাসপাতালে কোমায় থাকা এই নারী ধর্ষণের শিকার হয়েছেন কি-না; তা জানতে তদন্ত শুরু করেছে কর্তৃপক্ষ। স্থানীয় পুলিশ বিভাগের এক মুখপাত্র ওয়াশিংটন পোস্টকে বলেছেন, এ ঘটনায় তদন্ত শুরু হয়েছে। তবে তদন্তের অগ্রগতি সম্পর্কে কোনো তথ্য জানাননি তিনি।

হাসপাতাল কর্তৃপক্ষের কাছে অভিযোগের ব্যাপারে জানতে চাওয়া হলে কোনো মন্তব্য করেনি। তবে পৃথক দুটি বিবৃতি দিয়েছে তারা। এক বিবৃতিতে বলা হয়েছে, সত্য যাতে প্রকাশিত হয়; সেজন্য যা করা দরকার তার সবকিছুই করা হবে।

Advertisement

অপর বিবৃতিতে বলা হয়েছে, বিষয়টি নিয়ে তদন্ত চলছে। অন্যান্য রোগীর নিরাপত্তা নিশ্চিত করতে ব্যবস্থা নেয়া হয়েছে। তবে কোমায় থাকা নারীর গর্ভবতী হয়ে পড়া এবং সন্তান প্রসবের সঙ্গে হাসপাতালের কোনো কর্মকর্তা কিংবা কর্মচারী জড়িত কি-না সেব্যাপারেও পরিষ্কার তথ্য পাওয়া যায়নি।

এসআইএস/জেআইএম