সাহিত্য

আমার কবিতার খাতা : গভীরতম উপলব্ধি

সুখ-দুঃখ, আনন্দ-বেদনা জীবনের প্রধানতম অনুষঙ্গ। আর তাই তো জীবনের পাওয়া না পাওয়ার অনুভূতিগুলো কবি সালমা হোসেন তুলে এনেছেন তার কবিতার আঙিনায়। তার ‘আমার কবিতার খাতা’ বইটির পাতায় পাতায় পাঠক খুঁজে পাবেন জীবনে চেনা-অচেনা অলিগলি। কবির কাছে মনের ভাব প্রকাশের আশ্রয় হয়ে উঠেছে তার কাব্যের ভাষা। কবিতাগুলো পড়লেই তা খুব সহজে বুঝতে পারবেন পাঠক। ‘আমার সন্তান’ কবিতায় একজন মায়ের সন্তান লাভের অনুভূতির কথা গভীর মমতার সঙ্গে ফুটে উঠেছে। কবিতায় তিনি লিখেছেন, ‘তোকে ছাড়া জীবন আমার অন্ধকার ছিলো/ তোকে পেয়ে মোর দুনিয়া আলোর দিশা পেলো/ তুই ছিলি না তখন আমার কেমনে সকাল হতো/ কেমনে আমার সারাটা দিন ব্যস্ত কেটে যেত।’ এভাবেই তিনি কবিতায় এঁকেছেন কথার ছবি।

Advertisement

কবি সালমা হোসেন ‘অব্যক্ত প্রেম’ কবিতায় ভালোবাসা প্রকাশ করেছেন সাবলীল ভাষায়। তিনি লিখেছেন, ‘শুনেছি একশ একটা পদ্ম ভালোবাসা প্রকাশের ভাষা/ তাই এনেছিলাম লালপদ্ম বোঝাতে আমার ভালোবাসা/ তুমি বললে, এগুলো কী হবে? এমনও বোকা আছে ভবে/ কুড়িয়ে এনেছো জঞ্জাল যত...।’

‘আমার কবিতার খাতা’ কাব্যগ্রন্থে দেশপ্রেমের কথাও ছন্দোবদ্ধ হয়েছে ‘বাঙালিপনা’ কবিতায়। যারা নিজস্ব সংস্কৃতিকে ভুলে গিয়ে বিদেশি কালচারে নিমগ্ন হয়ে পড়েছে তাদের কথা ব্যঙ্গ করে লিপিবদ্ধ করেছেন কবিতার ভাষায়। তিনি লিখেছেন, ‘আমি বিশাল বনেদি লোক/ দেশি পোশাক পরি না। রুচি আমার ফরেন ফুডে/ বাংলা তেমন জানি না।’ বাঙালিপনা কবিতার শেষে তিনি লিখেছেন ‘উঠা বসায় ফরেন পিপল/ বাঙালি জাত লেবার শ্রেণির/ আমি তাদের গুনি না/ আমি আবার যাকে তাকে মানি না।’

সালমা হোসেনের কবিতাগুলো স্বরবৃত্ত ও গদ্যছন্দে লেখা। সহজ-সাবলীল ভাষায় কবিতাগুলো যেকোনো শ্রেণির পাঠকের হৃদয় ছুঁয়ে যাবে। পাঠককে নিয়ে যাবে ফেলে আসা দিনগুলোতে। সেই সঙ্গে যাপিত জীবনের কথাও মর্মে মর্মে উপলব্ধি করবেন পাঠক।

Advertisement

‘আমার কবিতার খাতা’ কাব্যগ্রন্থে মোট ২৩টি কবিতা স্থান পেয়েছে। কবিতাগুলো হচ্ছে- ‘আমার সন্তান’, ‘অব্যক্ত প্রেম’, ‘বাঙালিপনা’, ‘তুমি’, ‘বড্ড ট্যালেন্ট তুমি’, ‘মন’, ‘আমার লেখা’, ‘বারো রকমের মানুষ’, ‘বাংলা ভাষা’, ‘সাধনা’, ‘অতি সাধারণ মেয়ে’, ‘সুখ’, ‘সাহিত্য চর্চা’, ‘প্রেম’, ‘ধোকাবাজ’, ‘ইচ্ছে’, ‘বিশ্রাম’, ‘নানা মতের মানুষ’, ‘তিন কাল’, ‘কবি’, ‘সংসার’, ‘স্বপ্নভঙ্গ’ ও ‘মানুষ’।

শিল্পী রাজিব রায়ের নজরকাড়া প্রচ্ছদে ‘আমার কবিতার খাতা’ বইটি প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা নন্দিতা প্রকাশ। মূল্য নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা। আমার বিশ্বাস কবিতা দিয়ে তিনি জয় করবেন পাঠকহৃদয়। কবিতার সঙ্গেই হোক তার ঘর-গেরস্থালি। শুভ কামনা কবি ও তার কবিতার জন্য।

এসইউ/এমএস

Advertisement