ক্যাম্পাস

ঢাবি অধিভুক্ত ৭ কলেজ শিক্ষার্থীদের বিক্ষোভ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সাতটি কলেজ শিক্ষার্থীদের বিরুদ্ধে পুলিশি হামলার প্রতিবাদ, মামলা প্রত্যাহার ও সাত দফা বাস্তবায়নের দাবিতে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন করেছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। 

Advertisement

শনিবার সকালে স্ব স্ব কলেজের সামনে মানববন্ধন ও সমাবেশ করেন শিক্ষার্থীরা।

এ সময় শিক্ষার্থীদের হাতে বিভিন্ন স্লোগান সম্বলিত ব্যানার ও ফেস্টুন ও মাথায় ফিতা বেঁধে রাখতে দেখা যায়। তারা দাবি আদায়ে বিভিন্ন স্লোগান দেন।

কবি নজরুল ইসলাম কলেজের শিক্ষার্থীরা বলেন, আমাদের শান্তিপূর্ণ আন্দোলনে পুলিশ হামলা ও গুলি ছুঁড়ে তিন শিক্ষার্থীকে গুরুতর আহত করেছে। এখন উল্টো আমাদের নামে মামলা করেছে। আহতরা এখনও হাসপাতালে মৃত্যুর সঙ্গে যুদ্ধ করছেন। 

Advertisement

বাঙলা কলেজের শিক্ষার্থীরা জানান, তাদের সাত দফা দাবি মেনে না নিয়ে ১২০০ শিক্ষার্থীরা নামে মামলা করেছে পুলিশ। তাদের ওপর হামলা করেছে। এসবের প্রতিবাদে আজ তারা নিজ কলেজের সামনে পূর্বঘোষিত কর্মসূচি পালন করছেন।

এদিকে, শনিবার বিকেল ৪টায় শিক্ষার্থীরা জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করবেন বলেও জানান।

গত বৃহস্পতিবার সকালে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে নীতিমালা প্রণয়নসহ সাত দফা দাবিতে ঢাবির অধিভুক্ত সাতটি কলেজের শিক্ষার্থীরা মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করতে আসেন। সেখানে তাদের ওপর হামলা ও রাবার বুলেট ছুঁড়ে পুলিশ। এতে তিন শিক্ষার্থী গুলিবিদ্ধ ও গুরুতর আহত হয়। এদের মধ্যে তিতুমীর কলেজের এক শিক্ষার্থীর চোখে গুলি লাগে। পরদিন শুক্রবার উল্টো পুলিশ ১২০০ শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা করে।

এমএইচএম/এসআর/এমএস

Advertisement