জাতীয়

সব রাজনৈতিক দল চাইলেই ইভিএম : সিইসি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেছেন, সব রাজনৈতিক দল চাইলেই আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ব্যবহার করা হবে। তিনি বলেন, রাজনৈতিক দল ও সরকার চাইলে একাদশ সংসদ নির্বাচনেও নির্বাচন করা সম্ভব হবে।

Advertisement

বৃহস্পতিবার বিকেলে ইসি সচিবালয়ে নির্বাচন কমিশন ও রিপোর্টার্স ফোরাম ফর ইলেকশন অ্যান্ড ডেমোক্রেসির (আরএফইডি) নবনির্বাচিত প্রতিনিধিদের সঙ্গে পরিচিতি অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। এর আগে ইসি ইভিএম নিয়ে সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে ইভিএমের ব্যবহার তুলে ধরা হয়। আরএফইডির সঙ্গে আলাপকালে এ সংগঠনের জন্য নির্বাচন ভবনে স্থায়ী কক্ষ বরাদ্দ ও সাংবাদিকদের সংবাদ সংগ্রহে অবাধ প্রবেশাধিকার নিশ্চিতের বিষয়ে প্রতিশ্রুতি দেন সিইসি।

সিইসি সাংবাদিকদের বলেন, ইভিএম বা যে নামেই হোক না কেন, প্রযুক্তিটি সবার কাছে আগে গ্রহণযোগ্য হতে হবে। এখনও প্রাথমিক পর্যায়ে আমরা। ইভিএম নিয়ে আমাদের ভাবনা চলছে। পরীক্ষামূলকভাবে ব্যবহারের পর রাজনৈতিক দলসহ সবার কাছে বিশ্বাসযোগ্যতা পেলেই ইভিএম ব্যবহার করা যাবে।

এক প্রশ্নের জবাবে কে এম নূরুল হুদা বলেন, স্বল্প সময়ের মধ্যে ইভিএম ব্যবহার করার সুযোগ নেই। ছোট ছোট নির্বাচনে পরীক্ষা করতে হবে ব্যবহার করা যাবে কিনা। তার আগে রাজনৈতিক দলগুলো এটা চায় কিনা জানতে হবে। আমরা কারো ওপর এটা চাপিয়ে দিতে চাই না।

Advertisement

তিনি বলেন, জুলাইয়ের মাঝামাঝি সংলাপের পরিকল্পনা আমাদের রয়েছে। একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে রোডম্যাপ চূড়ান্ত করে রাজনৈতিক দলসহ অংশীজনের সঙ্গে সংলাপ হবে। রজমজানের পরে রোডম্যাপ চূড়ান্ত হবে। সংসদ নির্বাচনকে সামনে রেখে অ্যাকশন প্লান বা রোডম্যাপ তৈরি করছে ইসি সচিবালয়। আমরা এটা নিয়ে বসব, চূড়ান্ত করে কাজ শুরু করবো।

তিনি জানান, নির্বাচনী বিষয়ে রোডম্যাপের কাজ ধরে এগোনো হবে। সেক্ষেত্রে সবার মতামত নেয়া হবে।

আরএফইডি সভাপতি সোমা ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মঈনুল হক চৌধুরীর সঞ্চালনায় এ অনুষ্ঠানে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, শাহাদাত হোসেন চৌধুরী, নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ আব্দুল্লাহ, অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান ও জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামানসহ প্রায় একশ’ জন সাংবাদিক উপস্থিত ছিলেন।

এইচএস/এসএইচএস/পিআর

Advertisement