স্বাস্থ্য

গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টার উদ্বোধন ১৩ মে

রাজধানীর ধানমন্ডিতে আগামী ১৩ মে থেকে দেশের সর্ববৃহৎ একশ শয্যার অত্যাধুনিক ‘গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টার’ এর কার্যক্রমের উদ্বোধন হবে। সেন্টারটিতে প্রতিদিন পাঁচটি সেশনে পাঁচশতাধিক কিডনি বিকল রোগী ডায়ালাইসিসের সুযোগ পাবেন।

Advertisement

ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতাল মিলনায়তনে আয়োজিত এক পরিচিত সভায় আয়োজকরা এ তথ্য জানান।

তারা জানান, সেন্টারটি চালু হলে প্রতিদিন মোট ৫টি সেশনের প্রতিটিতে ২৫ জন রোগী সম্পূর্ণ বিনামূল্যে, ৩শ’ রোগীকে ১১শ’ টাকায়, দেড়শ রোগীকে দেড় হাজার টাকায় ও ২৫ জন রোগীকে ৩ হাজার টাকায় কিডনি ডায়লাইসিসের সুযোগ পাবেন। এই প্রথমবারের মতো দেশের কোনো ডায়ালাইসিস সেন্টারে ১০ শয্যার আইসিইউ ও পজিটিভ রোগীদের জন্য পৃথক ৬টি শয্যা রাখা হচ্ছে।

প্রফেসর এমিরেটাস অধ্যাপক এস এ হাফিজের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, গণবিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি ও সংক্রামক রোগ মেডিসিনের অধ্যাপক ও হেড ল্যাবরেটরি ডা. মো. মাহবুবুর রহমান, গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টারের প্রধান নেফ্রোলজিষ্ট ডা. মোহাম্মদ আবদুল হামিদ, মার্কিন যুক্তরাষ্ট্রের টাফটস স্কুল অ্যান্ড মেডিসিনের নেফ্রোলজিষ্ট  ডা. তৌকির করিম ও ডায়ালাইসিস সেন্টারের সমন্বয়কারী ডা. মুহিব উল্ল্যাহ খন্দকার প্রমুখ।

Advertisement

সমন্বয়কারী জানান, এ সেন্টারে ডায়ালাইসিসে ইচ্ছুক কিডনি রোগীদেরকে হাসপাতালের অভ্যর্থনা কেন্দ্রে যোগাযোগ করে নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। আয় ব্যয় ও সামাজিক অবস্থানের ওপর ভিত্তি করে ওই রোগীকে ডায়ালাইসিস প্রতি কত টাকা দিতে হবে তা জানতে পারবেন।

গণবিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি ও সংক্রামক রোগ মেডিসিনের অধ্যাপক ও হেড ল্যাবরেটরি ডা. মো. মাহবুবুর রহমান জানান, কিডনি ডায়ালাইসিসের জন্য বিশুদ্ধ পানি অন্যতম মুখ্য বিষয়। তাদের সেন্টারটিতে ইউএসএ/এএ এমআই স্ট্যান্ডার্ড মেনে ওয়াসার লাইনের পাশাপাশি তিন ইঞ্চি ব্যাসের গভীর নলকূপ স্থাপিত হয়েছে। আট হাজার লিটার/ঘণ্টা ক্ষমতার ডুয়েল পাস রিভার্স অসমোসিস মেশিন স্থাপিত হয়েছে। সঙ্গে এন্ডোটক্সিন ফিল্টারও রয়েছে।

গণবিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি ও সংক্রামক রোগ মেডিসিনের অধ্যাপক ও হেড ল্যাবরেটরি ডা. মো. মাহবুবুর রহমান জানান, সাশ্রয়ী মূল্যে রোগীদের সেবাদানে নিয়োজিত করতে তিনি একটি বড় হাসপাতালের চাকরি ছেড়ে দিয়ে এ সেন্টারে যোগদান করেছেন। ইতোমধ্যে শতাধিক রোগী ডায়ালাইসিসের ইচ্ছা প্রকাশ করে নাম লিখিয়েছেন বলে জানান তিনি।

এমইউ/জেএইচ/আরআইপি

Advertisement