সোশ্যাল মিডিয়া

নেটজুড়ে যা নিয়ে অযথাই হইচই

সালাহ উদ্দিন রেজা

Advertisement

মোটরসাইকেলের ইঞ্জিন লাগিয়ে তৈরি করা হেলিকপ্টার, যা আজ পর্যন্ত কেউ উড়তে দেখেনি। অথচ দাবি করা হচ্ছে, দুইজন ব্যক্তি নিয়ে আকাশে উড়তে পারবে এটি। অপরদিকে আইনজীবী বানিয়ে ফেলেছেন আস্ত এক মোটরসাইকেল। যা কি না বিনা তেল, গ্যাস বা কারেন্টে চলতে পারবে।

এ ছাড়া দুই দিন পরপর কথা বলা রোবট আবিষ্কার নিয়ে বাংলাদেশের মিডিয়ায় বেশ শোরগোল পড়ে যায়। অবশ্য দোষ তাদের একার এমনও নয়। বেশিরভাগ মানুষ যা খায়; তা-ই গেলাতে চান তারা। হোক সেটা মিথ্যা দাবি কিংবা সত্যি।

আরও পড়ুন

Advertisement

মাজেদা বেগমের সন্ধান চেয়ে ফেসবুকে পোস্ট সোশ্যাল মিডিয়ায় ফিরে এলো চিঠি

অথচ এসব আজগুবি অথবা ভুয়া দাবি নিয়ে তৈরি করা উদ্ভাবন রেখে চাইলেই আমরা গর্ব করতে পারি, আমাদের দেশের বিজ্ঞানীদের তৈরি বিভিন্ন প্রযুক্তি অথবা আবিষ্কার নিয়ে। যা শুধু বাংলাদেশেই নয় বরং বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে। যেমন- ডায়রিয়ায় জীবন রক্ষাকারী ওরস্যালাইন কিংবা আর্সেনিক থেকে রক্ষা পেতে তৈরি সনো আর্সেনিক ফিল্টার কিংবা পলিথিনের বিকল্প সাড়া জাগানো পাটের তৈরি সোনালি ব্যাগ।

এসবই দেশের বিজ্ঞানীদের দ্বারা তৈরি। এগুলো বাদেও আছে অসংখ্য ভালো আবিষ্কার এবং উদ্ভাবন। সেগুলো বাদ দিয়ে আমরা এখনো পড়ে আছি এসব হাবিজাবি আবিষ্কার নিয়ে? আর কবে আমাদের মাঝে পরিবর্তন আসবে? প্রশ্নটা প্রথমে করা লাগবে আমাদের নিজেদেরই।

এসইউ/এমএস

Advertisement