দেশজুড়ে

ছাত্র আন্দোলনে হামলা: হবিগঞ্জে সাবেক দুই এমপির বিরুদ্ধে মামলা

হবিগঞ্জ-৩ আসনের সাবেক সংসদ সদস্য (এমপি) ও জেলা আওয়ামী লীগের সভাপতি অ‍্যাডভোকেট মো. আবু জাহির ও হবিগঞ্জ-২ আসনের সাবেক এমপি মজিদ খানসহ ২০ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে রিমন মিয়া রিপন নামের এক যুবক গুলিতে আহত হওয়ার ঘটনায় এ মামলা করা হলো।

Advertisement

মঙ্গলবার (৮ অক্টোবর) আহত রিমন মিয়ার মা মরম চাঁন বাদী হয়ে সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-১ এ মামলা করেন। সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-১ এর বিচারক ফখরুল ইসলাম মামলাটি তদন্ত করে প্রতিবেদন দেওয়ার জন্য সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে নির্দেশ দিয়েছেন।

মামলায় দুই সাবেক সংসদ সদস্যসহ ২০ জনের নাম উল্লেখ করে এবং অজ্ঞাতপরিচয় আরও ৫০ থেকে ৬০ জনকে আসামি করা হয়েছে।

আরও পড়ুনসুনামগঞ্জ-৫ আসনের সাবেক এমপি ‘বোমা মানিক’ গ্রেফতার আন্দোলন দমাতে অস্ত্র হাতে মহড়া দেওয়া আ’লীগ নেতা কারাগারে 

মামলার বিবরণ থেকে জানা যায়, গত ১৮ জুলাই বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মিছিলে রিমন মিয়া অংশগ্রহণ করেন। মিছিলটি সদর মডেল থানার সামনে পৌঁছালে আসামি মো. আবু জাহির, আব্দুল মজিদ খান ও সামছুল হক চেয়ারম্যানের নেতৃত্বে আসামিরা অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে আক্রমণ করেন। আসামিদের হঠাৎ আক্রমণে মিছিলে অংশগ্রহণকারী ছাত্র-জনতা ছোটাছুটি করতে থাকলে রিমন নিজেকে বাঁচাতে সার্কিট হাউজের সামনের রাস্তা দিয়ে পালানোর চেষ্টা করেন। তখন তিনি গুলিবিদ্ধ হন। এতে তার চোখ চিরতরে নষ্ট হয়ে গেছে।

Advertisement

মামলার আসামিদের মধ্যে আরও রয়েছেন- জেলা যুবলীগের সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান আবুল কাশেম চৌধুরী (৪৮), রিচি ইউনিয়ন যুবলীগ সভাপতি পারভেজ তালুকদার, মহসিন মিয়া (৩০), জেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক মহিবুর রহমান মাহি, ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফয়জুর রহমান রবিন (৩২), মিজানুর রহমান শামীম (৪৮), সাইদুর রহমান (৩৫), কাজী আব্দুল জলিল (৫৫), এম এ মোতালিব (৫৫) চেয়ারম্যান, মো. আব্দুল ওয়াহিদ (৫৬) চেয়ারম্যান, হাবিব খান (৬০), মাখন পাল (৫৬), আঞ্জব আলী (৫০), পুতুল মিয়া (৫০), মো. জাহির মিয়া (৫০), রঞ্জিত সূত্রধর (৩৮), রাসেল তালুকদার (৩৩) প্রমুখ।

আদালতের পুলিশ পরিদর্শক নাজমুল হক মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করেছেন। সৈয়দ এখলাছুর রহমান খোকন/কেএসআর