লাইফস্টাইল

হিটস্ট্রোক ও ডিহাইড্রেশন এড়াতে কী কী ফল খাবেন?

দেশজুড়ে হালকা বৃষ্টি শুরু হলেও, গরম তেমন কমছে না। এতে সবচেয়ে খারাপ প্রভাব পড়ে স্বাস্থ্যের ওপর। ফলে অনেকের মধ্যেই হিটস্ট্রোক ও পানিশূন্যতা দেখা দিতে পারে।

Advertisement

এই গরমে সুস্বাস্থ্য বজায় রাখতে খাদ্যতালিকায় এমন জিনিস অন্তর্ভুক্ত করতে হবে যা আপনার শরীরে পানির ঘাটতি পূরণ করবে ও হিটস্ট্রোক এড়াতে সাহায্য করবে।

গ্রীষ্মকালীন ফল খান

আম, কমলা, তরমুজ বা বেদানার মতো গ্রীষ্মকালীন ফলগুলো আপনার শরীরকে ঠান্ডা রাখবে ও পুষ্টির পাশাপাশি পানির ঘাটতিও দূর করবে। এসব ফলে পাওয়া যায় ভিটামিন সি। যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী রাখবে ও শরীরকে ঠান্ডা রাখবে।

Advertisement

শসা খান

শসা একটি জলজ ফল যা খেলে শরীর ঠান্ডা থাকবে পাশাপাশি পানির অভাবও মিটবে। তাই নিয়মিত খাদ্যতালিকায় রাখুন শসা। এর সঙ্গে রোদে পোড়া ত্বকের সমস্যা এড়াতেও শসা খাওয়া উপকারী। কারণ এটি ত্বককে স্বাস্থ্যকর ও উজ্জ্বল করতে সাহায্য করবে।

আরও পড়ুন

ইনহেলার ব্যবহারের সঠিক নিয়ম জানেন তো? উচ্চ রক্তচাপ থেকে হতে পারে চোখের ক্ষতি

ডাবের পানি

Advertisement

ডাবের পানি অনেক পুষ্টিগুণে সমৃদ্ধ। বিশেষ করে গরমে এটি শরীরে পানির অভাব দূর করবে ও হিটস্ট্রোক থেকেও বাঁচায়। তাই গরমে ডাবের পানি পন করা স্বাস্থ্যের জন্য ভালো বলে মনে করা হয়।

যারা সারাদিন রোদে কাজ করেন বা বাইরে ঘুরে ফিরে কাজ করেন তারা ডিহাইড্রেশন ও হিট স্ট্রোক এড়াতে পর্যাপ্ত পানির পাশাপাশি ডাবের পানিও পান করুন।

তরমুজ

তরমুজেও অনেকটা পানি থাকে। রসালো এই ফল স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। বিশেস করে গরমে শরীরের পানির চাহিদা পূরণে তরমুজ দারুণ কাজ করে। এই ফলে ভিটামিন সি’র পাশাপাশি পটাশিয়াম আছে। তাই তরমুজ পান করলে শরীরে পানির ঘাটতি হবে না।

সূত্র: এবিপি নিউজ

জেএমএস/এএসএম