একুশে বইমেলা

শিক্ষার্থীদের মাঝে চর্যাপদ একাডেমির বই উপহার

চাঁদপুরের লেডি দেহলভী বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থীদের বই উপহার দিয়েছে চর্যাপদ সাহিত্য একাডেমি। ১৮ মে সকাল ১১টায় ফিতা কেটে বই উপহার কর্মসূচি উদ্বোধন করেন চাঁদপুরের মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি ও বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ইলিয়াস মিয়া।

Advertisement

চর্যাপদ একাডেমির সভাপতি নুরুন্নাহার মুন্নির সভাপতিত্বে মহাপরিচালক অ্যাডভোকেট রফিকুজ্জামান রণির সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সংগীত নিকেতনের অধ্যক্ষ স্বপন সেনগুপ্ত।

অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিআইডব্লিউটিএ (সিবিএ) সভাপতি আক্তার হোসেন ও ইঞ্জিনিয়ার ইকবাল। শুভেচ্ছা বক্তব্য রাখেন সহ-সভাপতি আয়শা আক্তার রুপা, নিয়ন্ত্রণ পরিষদের চেয়ারম্যান আসাদুল্লা কাহাফ, সহযোগী পরিচালক জয়ন্তী ভৌমিক, উপপরিচালক জান্নাতুল ফেরদাউস সুপ্ত ও বিদ্যালয়ের শিক্ষক আবু সায়েম।

আরও পড়ুনবাংলা সাহিত্যে শিল্পপ্রবণতা: লেখকের দায়বদ্ধতাতপন বাগচীর সাক্ষাৎকারসংগ্রহ: সাহিত্যের আয়না

এ সময় শতাধিক শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকের হাতে গল্প, কবিতা, প্রবন্ধ, ছড়া, উপন্যাস, ভ্রমণ ও অনুবাদগ্রন্থ উপহার হিসেবে তুলে দেওয়া হয়। পাশাপাশি বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ক কুইজ প্রতিযোগিতার আয়োজন করে ৫ জনকে পুরস্কৃত করা হয়। পুরস্কারপ্রাপ্তরা হলেন ফাতেমা আক্তার (১০ম শ্রেণি), হুমায়রা আক্তার (৭ম শ্রেণি), সোহানা ইসলাম (৯ম শ্রেণি), অপূর্ণ দত্ত (৯ম শ্রেণি) ও মুনমুন আক্তার (১০ম শ্রেণি)।

Advertisement

তরুণ প্রজন্মকে বইমুখী করার জন্য গত ৫ বছরে দেশে-বিদেশে ১০ হাজারের বেশি পাঠকের হাতে বই তুলে দিয়েছে চর্যাপদ সাহিত্য একাডেমি। এবারের কর্মসূচির প্রতিপাদ্য ছিল ‘রুখে দিতে মাদক, রুখে দিতে জঙ্গী; বই হোক বন্ধু, বই হোক সঙ্গী’।

এসইউ/জেআইএম