একুশে বইমেলা

জীবনানন্দের জীবনকেন্দ্রিক উপন্যাস ‘জলের প্রতিভা’

নির্জনতম কবি জীবনানন্দ দাশের জীবনকেন্দ্রিক উপন্যাস বাংলা ভাষায় গত ৩-৪ বছরে ৪-৫টি লেখা হয়েছে। এবার শুদ্ধস্বত্ত্ব ঘোষ রূপসী বাংলার কবিকে নিয়ে লিখেছেন ‘জলের প্রতিভা’ শিরোনামে একটি উপন্যাস।

Advertisement

জানা যায়, শুদ্ধস্বত্ত্ব ঘোষ ‘মহাভারত’ লিখে এরই মধ্যে বাংলার পাঠকদের কাছে পরিচিত হয়ে উঠেছেন। লিখেছেন ‘গঙ্গাহৃদি’র মতো গবেষণামূলক উপন্যাস। মিথ ও নাটক নিয়ে তার একাধিক কাজ প্রকাশিত হয়েছে।

বই প্রকাশ উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করেছে প্রকাশনা প্রতিষ্ঠান অভিযান পাবলিশার্স। ৬ এপ্রিল সন্ধ্যায় কলকাতার কলেজ স্কোয়ারের অভিযান বুক ক্যাফেতে গ্রন্থপ্রকাশ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

আরও পড়ুন

Advertisement

রনজু রাইমের অস্পর্শিয়া: কবিতায় প্রেম ও দর্শন  বীরের মুখে বীরত্বগাথা: দেশপ্রেমে উদ্বুদ্ধ করবে 

অনুষ্ঠানে আলোচক হিসেবে থাকবেন জীবনানন্দ গবেষক গৌতম মিত্র। তিনিও এ বছর জীবনানন্দকেন্দ্রিক একটি উপন্যাস লিখেছেন। সঞ্চালনা করবেন নাট্যশিল্পী সোমা দত্ত।

অন্যতম আলোচক থাকবেন কথাশিল্পী, প্রাবন্ধিক ও রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বিকাশকান্তি মিদ্যা এবং গবেষক ও প্রাবন্ধিক রাহুল দাশগুপ্ত।

অভিযান পাবলিশার্সের কর্ণধার মারুফ হোসেন বলেন, ‘শুদ্ধসত্ত্বের মতো লেখক যখন জীবনানন্দকে নিয়ে লেখেন; তখন সহজেই বোঝা যায় তা অন্য একটা দিককে উন্মোচন করার অভিপ্রায়।’

এসইউ/জিকেএস

Advertisement