লাইফস্টাইল

চিকেন শিক কাবাব তৈরির রেসিপি

কাবাব খেতে কে না পছন্দ করেন। আর তা যদি হয় চিকেন কাবাব তাহলে তো কথায় নেই। যদিও রেস্টুরেন্ট থেকেই কমবেশি সবাই কাবাব কিনে খান, তবে চাইলে কিন্তু ঘরেও তৈরি করা যায় রেস্টুরেন্ট স্টাইলের সুস্বাদু কাবাব। রইলো রেসিপি-

Advertisement

উপকরণ

১. বোনলেস মুরগির মাংস আধা কেজি২. টকদই আধা কাপ৩. ছাতু ২-৩ টেবিল চামচ৪. গোলমরিচ গুঁড়া ১ টেবিল চামচ৫. গরম মসলার গুঁড়া ১ চা চামচ৬. মরিচের গুঁড়া ১ টেবিল চামচ৭. কাবাব মশলা ১ টেবিল চামচ৮. কাঁচা মরিচ বাটা ১ টেবিল চামচ৯. আদা-রসুন বাটা ২ টেবিল চামচ১০. ধনেপাতা কুচি ৩ টেবিল চামচ১১. সরিষার তেল ২ টেবিল টামচ১২. লবণ স্বাদমতো১৩. কাঠি বা শিক ৫টি ও১৪. কয়লা ১ টুকরো।

আরও পড়ুন

Advertisement

ছিটা রুটির সঙ্গে খান হাঁস ভুনা, রইলো রেসিপি

আস্ত রসুনে আচারি বিফ ভুনার রেসিপি

পদ্ধতি

মুরগির মাংসের টুকরোগুলো ভালো করে ধুয়ে পিষে বা ব্লেন্ড করে নিন। এবার একটি পাত্রে ওই মিশ্রণ নিয়ে একে একে টকদই, ছাতু, গোলমরিচ গুঁড়া, গরম মসলা গুঁড়া, শুকনো মরিচের গুঁড়া, কাবাব মসলা, আদা-রসুন বাটা, কাঁচা মরিচ কুচি, ধনেপাতা কুচি, লবণ, সরিষার তেল দিয়ে ভালো করে মেখে নিন।

Advertisement

এবার পাত্রটি ঢেকে ফ্রিজে রাখুন ২-৩ ঘণ্টার জন্য। ফ্রিজ থেকে বের করে প্রয়োজনে মিশ্রণটি আরও ঘন করতে পরিমাণমতো ছাতু মিশিয়ে নিন। এরপর একটি ছোট পাত্রে গরম কয়লা রাখুন।

এরপর সেই পাত্র মূল মিশ্রণের মধ্যে রেখে কয়লার উপর ঘি ঢেলে পাত্রের মুখটি ভাল করে ঢেকে দিন। যাতে ঘি ও পোড়া গন্ধ মাংসের মিশ্রণে মিশে যায়।

এবার একটি শিক বা কাঠিতে তেল মেখে মাংসের মিশ্রণ কিছুটা নিয়ে শিকের গায়ে কবাবের মতো গেঁথে নিন। গ্রিল প্যানে সামান্য মাখন গরম করে শিকে গেঁথে রাখা কবাবগুলো সেঁকে নিন।

এরপর চাটনি আর পেঁয়াজের সঙ্গে গরম গরম পরিবেশন করুন চিকেন কবাব। রেস্টুরেন্টের কাবাবের স্বাদকেও হার মানাবে এই কাবাব।

জেএমএস/এএসএম