লাইফস্টাইল

আলু দিয়ে কবুতরের মাংস ভুনা

কবুতরের মাংস ভুনার কথা শুনলেই জিভে জল চলে আসে অনেকের! খুবই স্বাদের আবার স্বাস্থ্যকরও বটে এই মাংস। তবে অনেকেই সঠিক উপায়ে রাঁধতে পারেন না কবুতরের মাংস, এজন্য স্বাদও ততটা মুখোরোচক হয় না।

Advertisement

আবার কেউ কেউ বলেন, আলু দিয়ে মাংস রান্না করলে নাকি তরকারির স্বাদ নষ্ট হয়ে যায়। তবে আপনি রেসিপি অনুসরণ করে আলু দিয়ে কবুতরের মাংস রান্না করে একবার খেয়ে দেখুন, বারবার খেতে ইচ্ছে করবে।

আরও পড়ুন: গরম ভাতের সঙ্গে খান ‘মুরগির মাংসের ভর্তা’

রুটি, পরোটা, ভাত, পোলাও সবকিছুর সঙ্গেই দারুণ মানিয়ে যায় কবুতরের মাংস ভুনা। রইলো রেসিপি-

Advertisement

উপকরণ

১. কবুতর ৪টি২. আলু ২-৩টি৩. পেঁয়াজ কুচি আধা কাপ ও পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ৪. আদা-রসুন বাটা ১ টেবিল চামচ৫. হলুদ গুঁড়া এক চা চামচ৬. মরিচ গুঁড়া এক টেবিল চামচ৭. ভাজা জিরা গুঁড়া আধা চা চামচ৮. ধনে গুঁড়া এক চা চামচ৯. তেজপাতা একটি১০. এলাচ ২টি১১. দারুচিনি একটি ও১২. লবণ স্বাদমতো

আরও পড়ুন: দুপুরে স্বাদ নিন ডিমের সুস্বাদু পদ চিজি বল কারির

পদ্ধতি

Advertisement

প্যানে তেল গরম করে এলাচ, তেজপাতা ও দারুচিনি সামান্য ভেজে পেঁয়াজ কুচি ভাজুন। পেঁয়াজ নরম হলে এর সঙ্গে একে একে মিশিয়ে দিন পেঁয়াজ বাটা, আদা-রসুন বাটা, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, ধনে গুঁড়া ও লবণ।

কিছুক্ষণ কষিয়ে অল্প পানি দিন। কষানো হলে কবুতরের মাংস দিয়ে নাড়াচাড়া করুন। একটু পরে দিয়ে দিন কেটে রাখা টুকরো আলু।

আরও পড়ুন: চিকেন দিয়ে তৈরি করুন মজাদার রেশা কাবাব

মাংস ও আলু সেদ্ধ হওয়ার জন্য আরেকটু পানি দিয়ে ঢেকে রান্না করুন। ঝোল মাখা মাখো হলে উপরে ভাজা জিরা গুঁড়া ছড়িয়ে দিন। এরপর নামিয়ে পরিবেশন করুন সুস্বাদু কবুতরের মাংস ভুনা।

জেএমএস/জেআইএম