লাইফস্টাইল

গন্ধ-স্বাদ না পাওয়া কি কোনো রোগের লক্ষণ?

সর্দি লাগার কারণেই খাবারের স্বাদ বা অন্যান্য গন্ধ পান না, এটি সাময়িক সময়ের জন্য হতে পারে। আবার তা পরবর্তী সময়ে ঠিকও হয়ে যায়। তবে একটানা বেশ কয়েকদিন যদি এ সমস্যার সম্মুখীন হন তাহলে কিন্তু তা ভাবনার বিষয়। কারণ এটি ভিটামিন ডি এর ঘাটতির লক্ষণ হতে পারে।

Advertisement

ভিটামিন ডি শরীরের জন্য অনেক উপকারী। এটি হাড় ও দাঁত মজবুত করে। এছাড়া রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো থেকে শুরু করে শারীরিক বিভিন্ন সমস্যার সমাধান করে। তবে শরীরে যদি ভিটামিন ডি’র ঘাটতি দেখা দেয়, সেক্ষেত্রে নানা রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে। তবে শরীরে ভিটামিন ডি কম আছে না বেশি তা জানা বেশ কঠিন।

আরও পড়ুন: ঘুম থেকে উঠেই মাথায় যন্ত্রণা, কঠিন রোগের লক্ষণ নয় তো? 

ভিটামিন ডি শরীরের একটু বেশিই প্রয়োজন। এই ভিটামিন মূলত ফ্যাট সলিউবল। হাড়ের গঠন থেকে শুরু করে ইমিউনিটি পর্যন্ত বাড়াতে পারে এই ভিটামিন। এ কারণে শরীরে ভিটামিন ডি মজুত রাখা খুবই জরুরি।

Advertisement

আর শরীরে ভিটামিন ডি’র ঘাটতি থাকলে বয়স বাড়তেই স্বাদ ও গন্ধ হারাতে পারেন। প্রথমদিকে টের না পেলেও পরবর্তী সময়ে এ সমস্যা প্রকট হয়ে উঠতে পারে।

২০২০ সালে নিউট্রিয়েন্টস জার্নালে প্রকাশিত এক গবেষণায় এমনই তথ্য উঠে আসে। তাদের গবেষণায় দেখা যায়, শরীরে ভিটামিন ডি’র অভাব হলে ৬ এর অধিক ঘ্রাণ পেতে সমস্যা দেখা দেয়। এমনকি স্বাদ পেতেও সমস্যা হয়।

আরও পড়ুন: সাদা নাকি রঙিন ফুলকপি, কোনটিতে বেশি পুষ্টি? 

গবেষণায় আরও বলা হয়, শরীরে ভিটামিন ডি’র ঘাটতি থাকা ব্যক্তিরা অন্যদের তুলনায় ৩৯ শতাংশ বেশি গন্ধ ও স্বাদ না পাওয়ার সমস্যায় ভোগেন। গবেষকরা দাবি করেন, বয়স বাড়তেই ভিটামিন ডি জনিত ঘাটতি এ সমস্যাকে প্রকট করে তোলে।

Advertisement

তাই বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী, সব বয়সীদের শরীরেই ভিটামিন ডি’র পর্যাপ্ত জোগান থাকতে হবে। এজন্য দিনের যে কোনো এক সময় রোদ গায়ে মাখুন। দিনে কমপক্ষে ২০-৩০ মিনিট রোদে দাঁড়াতে হবে। তাহলেই পূরণ হবে ভিটামিন ডি’র ঘাটতি।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/জিকেএস