সাহিত্য

ফিলিস্তিনের কবি হিবা কামালের শেষ কথা

মুহাম্মদ সালাহউদ্দীন

Advertisement

ঔপন্যাসিক, কবি এবং শিক্ষাবিদ হিবা কামাল আবু নাদা ফিলিস্তিনি সাহিত্য সম্প্রদায়ের একজন প্রিয় ব্যক্তিত্ব। তিনি জনপ্রিয় ‘অক্সিজেন ইজ নট ফর দ্য ডেড’ উপন্যাসের লেখক। তিনি ইসরায়েলি বিমান হামলায় গত ২০ অক্টোবর গাজা শহরের দক্ষিণে খান ইউনুসে নিজ বাড়িতে শহীদ হন। তার বয়স হয়েছিল বত্রিশ বছর।

গত ৮ অক্টোবর আরবি ভাষায় লেখা তার শেষ টুইটে তিনি লিখেছেন, ‘গাজার রাত রকেটের আভা ছাড়া অন্ধকার, বোমার শব্দ ছাড়া শান্ত, প্রার্থনার আয়েশ ছাড়া ভয়ংকর, শহীদদের আলো ছাড়া কালো। শুভরাত্রি, গাজা।’

হিবা কামাল আবু নাদা ১৯৯১ সালের ২৪ জুন সৌদি আরবের মক্কায় ফিলিস্তিনি শরণার্থী শিবিরে জন্মগ্রহণ করেন। তিনি গাজায় অবস্থিত ইসলামিক ইউনিভার্সিটি থেকে বায়োকেমিস্ট্রিতে স্নাতক ডিগ্রি লাভ করেন। আল-আজহার বিশ্ববিদ্যালয় থেকে ক্লিনিক্যাল নিউট্রিশনে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। হিবা কামাল বেশ কিছু কবিতা প্রকাশের পাশাপাশি একটি উপন্যাস লিখেছেন।

Advertisement

আরও পড়ুন: মোংলায় রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর জন্মবার্ষিকী পালন

২০১৭ সালে তার উপন্যাসটি ‘শারজাহ অ্যাওয়ার্ড ফর আরব ক্রিয়েটিভিটি’ পুরস্কার অর্জন করে। তিনি এতিমদের সেবায় আল-আমাল ইনস্টিটিউটের সঙ্গে যুক্ত ছিলেন। ন্যায় বিচার প্রতিষ্ঠা ও ইসরাইলের অধীনে ফিলিস্তিনি জীবনের বাস্তবতায় নিবেদিতভাবে মানবতার জন্য কাজ করে গেছেন।

ব্রিটিশ বংশোদ্ভূত সাইপ্রিয়ট কবি, লেখক, প্রকাশক অ্যান্টনি আনাক্সাগোরো লিখেছেন, ‘মৃত্যুর ঠিক আগে হিবা কামাল আবু নাদার লেখা শেষ কথা ছিল: বিশৃঙ্খলার মধ্যে আমরা নিজেদের আনন্দের এক অবর্ণনীয় অবস্থায় খুঁজে পাই। ধ্বংসাবশেষের মধ্যে একটি নতুন শহর আবির্ভূত হয়। যা আমাদের স্থিতিস্থাপকতার একটি প্রমাণ। ব্যথার কান্না বাতাসে প্রতিধ্বনিত হয়। ডাক্তারদের রক্তমাখা পোশাকের সঙ্গে মিশে যায়। যখন পরিবারগুলো প্রতিকূলতার মুখে অটুট শক্তি প্রদর্শন করে। অভিযোগ সত্ত্বেও শিক্ষকরা তাদের ছোট ছাত্রদের আলিঙ্গন করে।’

আরও পড়ুন: বীরশ্রেষ্ঠ রউফ কলেজ সাহিত্য ক্লাবের যাত্রা শুরু

Advertisement

‘অক্সিজেন ইজ নট ফর দ্য ডেড’ উপন্যাসটি হিবা কামাল আবু নাদার সাহিত্যিক দক্ষতার প্রমাণ হিসেবে রয়ে গেছে। তার কাজ ফিলিস্তিনের প্রেক্ষাপটে গভীরভাবে প্রোথিত হয়ে আছে। বিশ্বব্যাপী পাঠকের কাছে অনুরণিত হয়েছে। মর্মস্পর্শী থিম ও গভীর বার্তার মাধ্যমে তার লেখা মানুষের অভিজ্ঞতার সারাংশকে তুলে ধরে। তিনি কথার মাধ্যমে নিজেকে অমর করে রেখেছেন। এমনকি ফিলিস্তিনি সাহিত্যে উত্তরাধিকার হিসেবে অক্ষয় হয়ে থাকবেন।

এসইউ/এমএস