সাহিত্য

সাহিত্যে নোবেলজয়ী কে এই জন ফসে?

২০২৩ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন নরওয়ের লেখক ও নাট্যকার জন ওলাভ ফসে (জন ফসে)। ১৯৫৯ সালের ২৯ সেপ্টেম্বর নরওয়ের হাউজসুন্ডে তার জন্ম। রয়্যাল সুইডিশ একাডেমি ৫ অক্টোবর পুরস্কারের জন্য তাঁর নাম ঘোষণা করে।

Advertisement

সাত বছর বয়সে একটি গুরুতর দুর্ঘটনা তাকে মৃত্যুর কাছাকাছি নিয়ে যায়; সেই অভিজ্ঞতা তাকে লেখালেখিতে প্রভাবিত করেছে। তিনি বার্গেন বিশ্ববিদ্যালয়ে ‌‘তুলনামূলক সাহিত্য’ বিষয়ে পড়াশোনা করেন।

তার প্রথম উপন্যাস ‘Raudt, svart’ ‌(রেড, ব্ল্যাক) ১৯৮৩ সালে প্রকাশিত হয়। তার প্রথম নাটক ‘ওগ অলড্রি স্কাল ভি স্কিলজাস্ট’ (এন্ড উইল নেভার বি বিভার্ট) ১৯৯৪ সালে অভিনীত হয়।

জন ফসে একাধারে উপন্যাস, ছোটগল্প, কবিতা, শিশুতোষ বই, প্রবন্ধ এবং নাটক লিখেছেন। তার লেখা চল্লিশটিরও বেশি ভাষায় অনূদিত হয়েছে। তিনি সংগীতে বংশীবাদক হিসেবে কাজ করেছেন। তিনি শিশুদের জন্য গানও লিখেছেন।

Advertisement

দ্য ডেইলি টেলিগ্রাফের সেরা ১০০ জীবন্ত মেধাবীর তালিকায় তাকে ৮৩ নম্বরে স্থান দেওয়া হয়। তিনি আন্তর্জাতিক বুকার পুরস্কারের জন্য তালিকাভুক্ত হয়েছিলেন।

তিনি তার দ্বিতীয় স্ত্রী স্লোভাকের সঙ্গে অস্ট্রিয়ার হেইনবার্গে কিছু সময় অতিবাহিত করেন। তবে বার্গেনে তার একটি বাড়ি এবং পশ্চিম নরওয়েতে দুটি বাড়ি আছে।

এসইউ/

Advertisement