একুশে বইমেলা

পাওয়া যাচ্ছে মোহাম্মদ নূরুল হকের গবেষণাগ্রন্থ

প্রকাশিত হয়েছে কবি ও প্রাবন্ধিক মোহাম্মদ নূরুল হকের প্রথম গবেষণাগ্রন্থ ‘বাংলা উপন্যাসে বিধবা: বঙ্কিম-রবীন্দ্রনাথ-শরৎ’। চলতি সপ্তাহে বইটি বাজারে এনেছে প্রকাশনা সংস্থা বাংলানামা। প্রচ্ছদ করেছেন গৌরব চন্দ।

Advertisement

প্রকাশনা সংস্থা বাংলানামা জানিয়েছে, বইটি লেখকের প্রথম গবেষণাগ্রন্থ। পাঠকচাহিদা, গবেষক-সমালোচক ও বিশ্ববিদ্যালয়-শিক্ষার্থী ও শিক্ষকদের প্রয়োজনের কথা মাথায় রেখেই বইটি প্রকাশিত হয়েছে।

বইটির মূল্য রাখা হয়েছে ৫০০ টাকা। বাংলানামা ছাড়াও লেখকের সঙ্গে যোগাযোগ করে সংগ্রহ করা যাচ্ছে বইটি।

আরও পড়ুন: পাওয়া যাচ্ছে অনার্য মুর্শিদের নতুন বই

Advertisement

মোহাম্মদ নূরুল হক বলেন, ‘চলতি সপ্তাহে বইটি প্রকাশিত হয়েছে। যারা প্রি-অর্ডার করেছিলেন, তাদের ঠিকানায় বইটি পাঠিয়ে দেওয়া হচ্ছে। যে কেউ সংগ্রহ করতে চাইলে পৌঁছে দেওয়া হবে।’

মোহাম্মদ নূরুল হক একাধারে কবি, প্রাবন্ধিক, গল্পকার ও সাংবাদিক। এ পর্যন্ত তার সাতটি প্রবন্ধগ্রন্থ ও চারটি কবিতার বই প্রকাশিত হয়েছে।

প্রবন্ধগ্রন্থগুলো হলো: সাহিত্যে দশক বিভাজন ও অন্যান্য (২০১০), সমালোচকের দায় (২০১১), অহংকারের সীমানা ও অন্যান্য (২০১২), সমকালীন সাহিত্য চিন্তা (২০১২), সাহিত্যের রাজনীতি (২০১৩), কবিতার সময় ও মনীষার দান (২০১৬) এবং আহমদ ছফার বাঙালিদর্শন ও অন্যান্য (২০২০)।

আরও পড়ুন: উদ্যোক্তাদের জন্য ওয়ালী আহমেদ রাব্বির বই

Advertisement

কবিতার বইগুলো হলো: মাতাল নদীর প্রত্নবিহার (২০০৯), স্বরচিত চাঁদ (২০১১), উপ-বিকল্প সম্পাদকীয় (২০১৬) এবং লাল রাত্রির গান (২০২১)।

এসইউ/এএসএম