একুশে বইমেলা

মিজানুর রহমান মিথুনের ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের গল্প’

সাহিত্যিক ও সাংবাদিক মিজানুর রহমান মিথুনের নতুন বই প্রকাশিত হয়েছে। এবারের বইয়ের নাম ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের গল্প’।

Advertisement

‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের গল্প’ শিরোনামের বইটি প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা স্বরবৃত্ত প্রকাশন। এটির প্রচ্ছদ এঁকেছেন চিত্রশিল্পী সোহাগ পারভেজ, অলংকরণ করেছেন নাসিম আহমেদ।

বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে ২০০ টাকা। বইটি প্রসঙ্গে মিজানুর রহমান মিথুন বলেন, ‘বইটিতে ১১টি গল্প রয়েছে। গল্পগুলো বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ নিয়ে লেখা। এ গল্পগুলো এর আগে আমার বিভিন্ন বইয়ে প্রকাশিত হয়েছে। সেসব বই থেকে বাছাই করে গল্পগুলো নিয়ে বইটি প্রকাশিত হয়েছে।’

মিজানুর রহমান মিথুন আরও বলেন, ‘গল্পগুলো শিশু-কিশোর উপযোগী হলেও সব শ্রেণির পাঠকদেরও ভালো লাগবে।’

Advertisement

মিজানুর রহমান মিথুন ১৯৯৮ সালের ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে বাংলাদেশ বেতারের জাতীয় কবিতা প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেন। এরপর থেকেই মূলত তার লেখালেখির শুরু। বাংলা একাডেমির তরুণ লেখক প্রশিক্ষণ কোর্সে ২০১১ সালে তৃতীয় ব্যাচে লেখালেখি প্রশিক্ষণের সুযোগ পান। তার লেখা প্রথম বই ‘যে ভূতটা বই পড়তে এসেছিলো’র জন্য ছোটদের মেলা পুরস্কার লাভ করেন।

সংস্কৃতি মন্ত্রণালয়ের গ্রন্থাগার অধিদপ্তর থেকে ২০১৫ সালে জাতীয় শোক দিবসের রচনা লেখার জন্য জাতীয় পর্যায়ে পুরস্কৃত হন। ২০২৩ সালে পরিবেশ বিষয়ক স্লোগান লিখে বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় থেকে পুরস্কার লাভ করেন।

মিজানুর রহমান মিথুন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের জন্য দুর্যোগ ব্যবস্থাপনা সম্পর্কিত ‘সাপ্লিমেন্টারি লার্নিং ম্যাটেরিয়াল’ গল্প লেখক নির্বাচিত হয়েছেন। এর আগে তার লেখা ‘নতুন সপ্তাশ্চার্য’ বইটি কিন্ডার গার্ডেন স্কুলে পঞ্চম এবং ষষ্ঠ শ্রেণির পাঠ্যভুক্ত হয়েছে। বিভিন্ন জাতীয় দৈনিক এবং সাময়িকীগুলোয় তিনি নানা বিষয়ে নিয়মিত লিখছেন।

লেখালেখির স্বীকৃতি হিসেবে মিজানুর রহমান মিথুন ‘আন্তজনপদ গুণীজন স্বীকৃতি ও সংবর্ধনা’ লাভ করেছেন। মিজানুর রহমান মিথুনের প্রকাশিত গ্রন্থ- ‘তিনি আমাদের জাতির পিতা’, ‘তোমাদের জন্য বঙ্গবন্ধু স্বপ্নজয়ী সেরা মানুষ’, ‘রাসেল তুমি ফিরে এসো’, ‘নতুন সপ্তাশ্চার্য’, ‘যুগে যুগে সপ্তাশ্চার্য’, ‘যে ভূতটা বই পড়তে এসেছিলো’, ‘ফার্স্ট গার্ল সেকেন্ড বয়’, ‘ফুল বালিকা’, ‘ট্যালেন্টপুল টমি’, ‘মিষ্টি মেয়ে টুকটুকি’, ‘বৃষ্টির সাথে দেখা’, ‘হৃদয়ে হৃদয়ে বঙ্গবন্ধু’, ‘ক্লাসের বাইরে একদল দুষ্টু’, ‘মেঘলা আকাশ’, ‘আমাদের পতাকা’, ‘ব্যাক বেঞ্চার’, ‘স্কুলের সাহসী ছেলেটি’, ‘ক্লাস পালানো ছেলে’, ‘জাতির পিতা বঙ্গবন্ধু’, ‘টুটুল স্যারের টিউশনি’।

Advertisement

এসইউ/জেআইএম