তথ্যপ্রযুক্তি

টিভিএসের প্রিমিয়াম ই-স্কুটারে যা থাকছে

টিভিএস নিয়ে এলো সংস্থার প্রিমিয়াম ই-স্কুটার এক্স। ই-স্কুটারটি তৈরি করা হয়েছে কোম্পানির নতুন ডেভেলপ করা এক্সলেটন প্ল্যাটফর্মের ওপরে ভিত্তি করে।

Advertisement

নতুন টিভিএস এক্স ইলেকট্রিক স্কুটারে দেওয়া হয়েছে একটি ৪.৪৪ পার আওয়ার কিলোওয়াট ব্যাটারি প্যাক, যা এক চার্জে ১৪০ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে পারে। পারফরম্যান্স ইলেকট্রিক স্কুটারটিতে একটি ১১ কিলোওয়াট (১৪.৭ বিএইচপি) মোটর, যার পাওয়ার আউটপুট ৭ কিলোওয়াট(৯.৩ বিএইচপি)। অত্যন্ত দ্রুত গতিতে অ্যাক্সিলারেট করতে পারে এই ইলেকট্রিক স্কুটার।

মডেলটি মাত্র ২.৬ সেকেন্ডের মধ্যে ০-৪০ ঘণ্টায় কিলোমিটার বেগে স্প্রিন্ট করতে পারে, আবার ০-৬০ ঘণ্টায় কিলোমিটার বেগে স্প্রিন্ট করতে সময় নেয় মাত্র ৪.৫ সেকেন্ড। স্কুটারের সর্বাধিক গতি ঘণ্টায় ১০৫ কিলোমিটার। সংস্থার দাবি, মাত্র সাড়ে তিন ঘণ্টায় স্কুটারটি ০-৮০ শতাংশ চার্জ করতে পারে।

আরও পড়ুন: বৈদ্যুতিক বাইকে বেশি মাইলেজ পেতে যা করবেন 

Advertisement

লো সেন্টার অব গ্র্যাভিটির জন্য তৈরি করা হয়েছে এই ইলেকট্রিক স্কুটার। রাইডারের জন্য এই মডেলটিতে রয়েছে ওয়াইড স্প্লিট সিট এবং পিলিয়নটি যতটা সম্ভব আরামদায়ক করার চেষ্টা করেছে সংস্থাটি। মোট তিনটি রাইডিং মোড রয়েছে এই ইলেকট্রিক স্কুটারের- এক্সহেলথ, এক্সরাইড এবং এক্সওনিক। পাশাপাশি সিলেক্টেবল রিজেনারেটিভ ব্রেকিং সিস্টেমও রয়েছে স্কুটারের।

স্কুটারটিতে থাকছে একটি ১০.২৫ ইঞ্চির এইচডি টিলট স্ক্রিন সেটআপ, যা ইলেকট্রিক স্কুটারের বিবিধ ফিচারগুলো সক্রিয় করতে পারে। স্কুটারের ইনফোটেইনমেন্ট সিস্টেমটি একাধিক অ্যাপ অপারেট করতে পারে, যার মধ্যে রয়েছে নেভিগেশন, গেমস, মিউজিকসহ আরও অনেক কিছু। এর আন্ডার সিট স্টোরেজ ১৯ লিটারের।

ই-স্কুটারের দাম ভারতে ২ লাখ ৫০ হাজার রুপি। বাংলাদেশি মুদ্রায় যা ৩ লাখ ৩১ হাজার। নভেম্বরে স্কুটারটি লঞ্চ করবে সংস্থা। টিভিএস মোটরের এই স্কুটারটি ভালোই প্রতিযোগিতা করবে বলেই মনে করছেন প্রযুক্তি বিশ্লেষকরা।

সূত্র: গ্যাজেট ৩৬০

Advertisement

কেএসকে/জিকেএস