তথ্যপ্রযুক্তি

এক ঘণ্টায় ৭০ কিলোমিটার যাবে এই ই-স্কুটার

জনপ্রিয় স্কুটার নির্মাতা সংস্থা রানআর এইচএস নতুন ইলেকট্রিক স্কুটার নিয়ে এলো বাজারে। সংস্থার দাবি, মাত্র এক ঘণ্টায় ৭০ কিলোমিটার যেতে পারবে ই-স্কুটারটি। এক চার্জে ১০০ কিলোমিটার পর্যন্ত যেতে পারবে।

Advertisement

ই-স্কুটারে রয়েছে একটি ৬০ভি ৪০এএইচ লিথিয়াম আয়ন ব্যাটারি। এই ব্যাটারি আবার রিমুভেবল, অর্থাৎ ব্যাটারি আপনি খুলে রেখে আলাদা ভাবে চার্জ দিতে পারেন। রেঞ্জের পাশাপাশি ইলেকট্রিক স্কুটারের স্পিডও চমৎকার। সংস্থার দাবি, মাত্র এক ঘণ্টায় ৭০ কিলোমিটার যেতে পারবে ই-স্কুটারটি।

অন্যান্য গুরুত্বপূর্ণ ফিচারের মধ্যে রানআর এইচএস ইলেকট্রিক স্কুটারে রয়েছে অ্যালয় হুইল। পাশাপাশি লুমিনস এলইডি টেইল লাইটের মতোও আকর্ষণীয় ফিচার্স পেয়েছে স্কুটারটি। এছাড়া রয়েছে অ্যান্টি থেফ্ট অ্যালার্ম, যা চোরের হাত থেকে আপনাকে রক্ষা করবে এবং ডিভাইস লোকেটর ও ডিজিটাল ক্লাস্টার।

আরও পড়ুন: টাটা নিয়ে এলো বৈদ্যুতিক সাইকেল 

Advertisement

স্কুটারের সবচেয়ে আকর্ষণীয় ফিচার হলো ব্যাটারি চার্জিং প্রযুক্তি। এতে রয়েছে রিয়্যাল টাইম ব্যাটারি ইনফর্মেশন। বেশির ভাগ ইলেকট্রিক স্কুটারেই যাদের ব্যাটারি খোলার অপশন নেই, তাদের স্কুটার দেখেই দেখতে হয় ব্যাটারির যাবতীয় তথ্য। তবে এই নতুন আনআর এইচএস ই-স্কুটারে আপনি আলাদা করে ব্যাটারিও স্কুটারেও তার সব তথ্য দেখে নিতে পারবেন।

ভারতের বাজারে অন্যতম সস্তা স্কুটার হতে চলেছে এটি। এর দাম থাকছে ১ লাখ ২৫ হাজার টাকা (এক্স-শোরুম)। বাংলাদেশি মুদ্রায় যা মাত্র ১ লাখ ৬৫ হাজার টাকা।

সূত্র: ইন্ডিয়া টাইমস

কেএসকে/জিকেএস

Advertisement