তথ্যপ্রযুক্তি

বৃষ্টিতে বৈদ্যুতিক বাইক-স্কুটার ভালো রাখতে করণীয়

যখন তখন বৃষ্টির মধ্যে পড়তে হচ্ছে। এসময় যেমন নিজেকে রক্ষা করবেন তেমন শখের বাইক, স্কুটারটিকেও সুরক্ষিত রাখতে হবে। বৃষ্টিতে বাইক-স্কুটার, বিশেষ করে বৈদ্যুতিক বাইক-স্কুটারে বেশি সমস্যা দেখা দেয়। তাই এসময় অর্থাৎ বৃষ্টিতে বাইক-স্কুটারে কয়েকটি কাজ করা যাবে না।

Advertisement

জেনে নিন সেগুলো-

বাড়ি ফিরেই চার্জ দেবেন নাবৃষ্টির মধ্যে ড্রাইভ করে এসেই চার্জিংয়ে বসাতে যাবেন না বৈদ্যুতিক বাইক বা স্কুটার। হয়তো আপনার বাইক-স্কুটারের চার্জ একদম নিচের দিকে। কিন্তু এই অবস্থাতেও চার্জ দেওয়া উচিত নয়। বাইক পুরোপুরি শুকিয়ে গেলে তারপর চার্জে দিন। কারণ ভেজা অবস্থায় গাড়ি-বাইক চার্জ দিলে শর্ট সার্কিট হতে পারে।

আরও পড়ুন: নতুন রূপে আসছে ইয়ামাহার নব্বই দশকের বাইক

Advertisement

বৃষ্টিতে ওভারলোড চালানো যাবে না বৃষ্টিতে বাইক ওভারলোড চালাবেন না। এসময় এমনিতেই রাস্তা পিচ্ছিল থাকে। তাই ওজন বেশি হলে নিয়ন্ত্রণ হারাতে পারেন। তাছাড়া মজবুতের দিক দিয়ে বেশ কিছু যানবাহন দুর্বল হয় তাই ওভারলোডিংয়ের ফলে বৃষ্টিতে চাকা স্লিপ খেতে পারে।

ভালো রাইডিং গিয়ার ব্যবহার করুনঅনেকেই আছেন যাদের স্কুটার বা বাইক নিয়ে কাজের জন্য বৃষ্টিতে বের হতেই হয়। সেক্ষেত্রে বৃষ্টির জন্য অতিরিক্ত নিরাপদ থাকতে ভালো মানের রাইডিং গিয়ার ব্যবহার করুন। যেমন মজবুত হেলমেট, উন্নত মানের গ্লাভস এবং ওয়াটারপ্রুফ জুতা। পাশাপাশি এই সময় অবশ্যই রেইনকোট সঙ্গে রাখবেন। বাইরে পার্ক করে রাখার সময় স্কুটার বা বাইক ঢেকে রাখুন যেন বৃষ্টিতে কম ভেজে।

পরিষ্কার পরিচ্ছন্ন রাখুনগাড়ি বাইক যে ধরনের বৈদ্যুতিক যানবাহনই হোক না কেন বৃষ্টির মধ্যে যদি আপনাকে ড্রাইভিং করতে হয় তাহলে বাড়ি ফেরার পর অবশ্যই গাড়িতে লেগে থাকা ময়লা-কাদা পরিষ্কার করুন। শুকনো কাপড় দিয়ে স্কুটারের গায়ে লেগে থাকা পানি মুছে নিন। যত তাড়াতাড়ি সম্ভব বৃষ্টির পানি শুকিয়ে ফেলুন। এতে স্কুটারের ব্যাটারি ও মোটর উভয়কেই নিরাপদ রাখতে পারবেন।

সূত্র: ইন্ডিয়া টাইমস

Advertisement

কেএসকে/জেআইএম